ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ইবিএফ সম্মেলনে বক্তারা:

জামায়াত সম্পর্কে সতর্ক হওয়া প্রয়োজন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
জামায়াত সম্পর্কে সতর্ক হওয়া প্রয়োজন

ইউরোপ-ভিত্তিক প্রবাসী সংস্থা ইউরোপীয় বাংলাদেশ ফোরামের (ইবিএফ) ভার্চুয়াল সম্মেলনে বক্তারা জামায়াতে ইসলামির কার্যক্রম সম্পর্কে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন।

গত শনিবারে অনুষ্ঠিত 'বঙ্গবন্ধুর রাজনৈতিক দর্শন ও স্বপ্ন: বাংলাদেশ ও এ অঞ্চলে শান্তি চরমপন্থার হুমকি' শীর্ষক ভার্চুয়াল সম্মেলনে তারা এ আহ্বান জানান।

সম্মেলনটি ২০২০ সালের ২০ মার্চ জেনেভার প্রেসক্লাবে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনার কারণে এটি স্থগিত করা হয়।

লন্ডন-ভিত্তিক ব্রিটিশ বাংলা নিউজ চ্যানেল আয়োজিত ভার্চুয়াল ওই সম্মেলনে ইউরোপ থেকে বক্তারা অংশ নেন। অনুষ্ঠানটি চ্যানেলটির ওয়েবসাইট এবং ইউটিউবে সরাসরি সম্প্রচার হয়।

সম্মেলনে বক্তারা দক্ষিণ এশিয়ায় 'উগ্রবাদের উত্থানের বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, দক্ষিণ এশিয়ার অনেকেই উগ্রবাদের উত্থানের আশঙ্কা করছেন। পাকিস্তানের সেনাবাহিনীতে উগ্র জাতীয়তাবাদী ও তালেবানে থাকা তাদের মিত্ররা আবারও সংগঠিত হচ্ছে। ইউরোপ, উত্তর আমেরিকা, পাকিস্তান ও বাংলাদেশে জামায়াতে ইসলামীর কার্যক্রম সম্পর্কে তারা বলেন, জামায়াতকে প্রায়শই 'দক্ষিণ এশিয়ার মুসলিম ব্রাদারহুড' হিসেবে উল্লেখ করা হয়। তাদের কার্যক্রম সম্পর্কে সতর্ক হওয়া প্রয়োজন।  

সম্মেলনে বক্তব্য দেন ব্রিটিশ সাংবাদিক ও ২০১০ সালে সন্ত্রাসবাদ বিরোধী ও যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রয়োজনীয়তার পক্ষে কাজ করার জন্য 'বাংলাদেশের বন্ধু' হিসেবে পুরস্কার গ্রহণকারী ক্রিস ব্ল্যাকবার্ন, জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের দক্ষিণ এশিয়া ইনস্টিটিউটের সহযোগী সদস্য ওল্ফ-পিটার জিঞ্জেল, বর্ণবাদ বিরোধী সুইস ফেডারেল কমিশনের সদস্য এবং সুইজারল্যান্ডের আফ্রিকান ডায়াসপোরা কাউন্সিলের প্রেসিডেন্ট সিডি উগোচুকু, ফিনল্যান্ডের হিউম্যানিস্ট অ্যাসোসিয়েশনের বোর্ড সদস্য এবং ফিনল্যান্ডের লেখক ও মানবাধিকারকর্মী ড. মজিবুর দফতরি, এইবিএফের প্রেসিডেন্ট আনসার আহমেদ উল্লাহ। সম্মেলনটি পরিচালনা করেন সাংবাদিক বি. চৌধুরী। সংবাদ বিজ্ঞপ্তি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।