ঢাকা, মঙ্গলবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

দুবাইয়ে ফাইজারের করোনা ভ্যাকসিন পাবেন যেভাবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
দুবাইয়ে ফাইজারের করোনা ভ্যাকসিন পাবেন যেভাবে প্রতীকী ছবি

দুবাইতে কোভিড-১৯ মোকাবিলায় বিনামূল্যে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন দেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে।

খালিজ টাইমস জানায় বুধবার (২৩ সেপ্টেম্বর) থেকে এ কার্যক্রম শুরু করেছে দুবাই।

সেখানে চারটি স্বাস্থ্যকেন্দ্রে ভ্যাকসিন দেওয়া হবে। তবে ভ্যাকসিন দেওয়ার জন্য বুকিং দিতে কিছু নিয়ম মানতে হবে সেখানকার নাগরিক এবং বাসিন্দাদের।

৮০০৩৪২ হটলাইন নম্বরে কল করলে স্বয়ংক্রিয় একটি কণ্ঠ জানিয়ে দেবে যে, প্রথম ধাপে শুধু বয়স্করা অগ্রাধিকার পাবেন। তাছাড়া, দুবাইয়ের বাসিন্দা— যাদের বৈধ ভিসা রয়েছে, তারা এবং ১৮ বছরের বেশি বয়সী— যারা দীর্ঘমেয়াদী শারীরিক অসুস্থতায় ভুগছেন, তাদের অগ্রাধিকার দেওয়া হবে।

দুবাই স্বাস্থ্য কর্তৃপক্ষের (ডিএইচএ) এক কর্মকর্তা জানিয়েছেন যে, ভ্যাকসিন নেওয়ার জন্য অ্যাপয়েন্টমেন্ট নিতে হলে বাসিন্দাদের অবশ্যই মেডিক্যাল রেকর্ড নম্বর (এমআরএন) জমা দিতে হবে। যাদের এমআরএন নেই, তাদের এমিরেট আইডির উভয় পৃষ্ঠের ফটোকপি এবং ফোন নম্বরসহ [email protected] ঠিকানায় মেইল করে অ্যাপয়েন্টমেন্ট নিতে হবে।

জানা গেছে, দুবাইয়ের চারটি স্বাস্থ্যকেন্দ্রে ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন দেওয়া হবে— জাবিল, আল বারসা, নাদ আল হামার এবং আল মামজার।

এর আগে গত ৯ ডিসেম্বর থেকে বাসিন্দাদের করোনা ভাইরাসের চীনা ভ্যাকসিন ‘সিনোফাম’ বিনামূল্যে দিচ্ছিলো সংযুক্ত আরব আমিরাত। দেশটির মতে, সিনোফাম ভ্যাকসিনটি ৮৬ শতাংশ কার্যকর। অন্যদিকে, তাদের পরীক্ষায় দেখা গেছে, ফাইজারের ভ্যাকসিন ২১ দিনের বিরতিতে দু’বার প্রয়োগ করা হলে কোভিড-১৯ প্রতিরোধে ৯৫ শতাংশ কার্যকর।

বাংলাদেশ সময়: ০৮৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।