ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীর বিশ্ববিদ্যালয় ও দিল্লির উদ্ভাবনী সংস্থার মধ্যে চুক্তি সই 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২২ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২০
কাশ্মীর বিশ্ববিদ্যালয় ও দিল্লির উদ্ভাবনী সংস্থার মধ্যে চুক্তি সই 

কাশ্মীর বিশ্ববিদ্যালয় যৌথ ছাত্র- অংশগ্রহণ কেন্দ্রিক প্লেসমেন্ট প্রোগ্রামের জন্য দিল্লিভিত্তিক উদ্ভাবনী সংস্থার সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। বৃহস্পতিবার এ চুক্তিটি স্বাক্ষরিত হয়।

এ চুক্তির ফলে শিক্ষার্থীরা শিল্পকারখানায় উন্নত দক্ষতা অর্জনে সরাসরি অংশগ্রহণ করতে পারবে।

এক বিবৃতিতে কাশ্মীর বিশ্ববিদ্যালয় জানায়, কাশ্মীর বিশ্ববিদ্যালয় সেন্টার ফর কেরিয়ার প্ল্যানিং অ্যান্ড কাউন্সেলিং (সিসিপিসি) এবং নয়াদিল্লির ডিপমাইন্ডজ ইনোভেশনস প্রাইভেট লিমিটেডের (ডিআইপিএল) মধ্যে সামঝোতা চুক্তি হয়েছে। এ চুক্তির ফলে শিক্ষার্থীরা শিল্পকারখানায় উন্নত দক্ষতা অর্জনে সরাসরি অংশগ্রহণ করতে পারবে। এগুলো মাস্টার্স-ক্লাসের পড়াশোনায় সহায়তা করবে। এগুলি তাদের কর্মদক্ষ হিসাবে গড়ে তুলতে সহায়ক হবে। এখানকার শিক্ষার্থীদের শতভাগ প্রস্তুত করে কর্মক্ষেত্রে পাঠানোর আমাদের লক্ষ এই প্রগ্রামের মাধ্যমে বাস্তবায়ন করা হবে।

সমঝোতা স্মারক অনুসারে শিক্ষার্থীদের সুবিধার্থে দুটি প্রতিষ্ঠান শিল্প ও একাডেমিক সম্পর্ককে স্ট্রাইবস নামের একটি ভার্চুয়াল প্ল্যাটফর্মের মাধ্যমে তুলে ধরবে। এটি অংশীদারি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শিল্প ক্ষেত্রের বিভিন্ন খুটিনাটির বিষয়ে আগ্রহী করে তুলবে। এর পাশাপাশি কিভাবে একটি শিল্প পরিচালিত হয় তা বোঝানোর জন্য বাণিজ্য সংস্থাসহ শিল্প নেতাদের সঙ্গে কাজ করার সুযোগ করে দেবে। এ ছাড়া ব্যবসায়িক সংস্থাগুলির বিভিন্ন কর্মসূচির সঙ্গেও জড়িত হতে পারবে শিক্ষার্থীরা।

সিসিপিসি পরিচালক প্রফেসর মোহাম্মদ শফি বলেছেন, কেন্দ্রগুলি ইনকিউবেশন, গবেষণা, উন্নয়ন এবং শিক্ষার্থীদের জন্য ইন্টার্নশিপের সুযোগ দিতে স্ট্রাইবসকে সহায়তা করবে।

এ সময়, কাশ্মীর বিশ্ববিদ্যালয়ের ইউজিসি-এইচআরডিসির পরিচালক প্রফেসর শাবির আহমদ ভাট উপস্থিত ছিলেন, তিনি তার বক্তব্যে কেন্দ্রের ভূমিকা এবং শিল্প-একাডেমিয়ার ব্যস্ততার গুরুত্ব তুলে ধরেছেন। তিনি বলেন, দক্ষতা নিশ্চিত করার জন্য আজকের বিশ্বে একাডেমিয়া-শিল্প সংযোগের সংস্কৃতি গড়ে তোলা গুরুত্বপূর্ণ।

সূত্র: ইন্ডিয়া ব্লুমস্।

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।