ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

অযোধ্যায় মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন শিগগির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
অযোধ্যায় মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন শিগগির

ভারতের অযোধ্যার ধন্নিপুরে তৈরি হতে চলা মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপিত হতে পারে ভারতের আগামী প্রজাতন্ত্র দিবসে (২৬ জানুয়ারি)। এ বিষয়ে ‘উত্তরপ্রদেশ সুন্নি সেন্ট্রা‌ল ওয়াকফ বোর্ডে’র পক্ষ থেকে চূড়ান্ত ঘোষণার আশা করা হচ্ছে খুব শীঘ্রয়।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ভারতের বিভিন্ন গণমাধ্যম এই তথ্য প্রকাশ করেছে। বিভিন্ন প্রতিবেদনে জানানো হয়েছে, পাঁচ একর জমির উপর তৈরি হতে চলা মসজিদটি আকারে বাবরি মসজিদের চেয়েও বড় হবে।

এর আগে মসজিদ তৈরীর জন্য তৈরি হয় ‘ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন ট্রাস্ট’। ট্রাস্টের সদস্যরা চাইছেন ২৬ জানুয়ারি মসজিদের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে। যেহেতু ওই ঐতিহাসিক দিনে ভারতীয় সংবিধান কার্যকর হয়েছিল, তাই সেই দিনটিকেই তারা বেছে ন‌িতে চাইছেন।

মসজিদটিতে একসঙ্গে দুই হাজার মুসল্লী নমাজ আদায় করতে পারবেন। একেবারে আধুনিক চেহারা দেওয়ার কথাও ভাবা হয়েছে মসজিদটিতে। ১৫ হাজার বর্গফুট জমির উপরে তৈরি হতে চলা এই মসজিদটির আকার হবে ডিম্বাকৃতি। ছাদ হবে গম্বুজাকার ও স্বচ্ছ। মসজিদ ছাড়াও এই পাঁচ একরের মধ্যে তৈরি হবে হাসপাতাল, ইন্দো ইসলামিক রিসার্চ সেন্টার, লাইব্রেরি ও কমিউনিটি কিচেন। হাসপাতালটি হবে ৩০০ শয্যাবিশিষ্ট।

প্রসঙ্গত, গত বছরের নভেম্বরে অযোধ্যা মামলার ঐতিহাসিক রায়ে শীর্ষ আদালত জানিয়ে দিয়েছিল ২ দশমিক ৭৭ একর জমিটি মন্দির নির্মাণের জন্য কোনও ট্রাস্টকে হস্তান্তর করতে হবে। পাশাপাশি সুন্নি ওয়াকফ বোর্ডকে মসজিদ নির্মাণের জন্য অযোধ্যারই অন্যত্র ৫ একর জমি দেওয়ার কথাও জানানো হয়েছিল। সুপ্রিম কোর্টের দেওয়া নির্দেশ অনুযায়ী, উত্তরপ্রদেশ সরকার মসজিদ নির্মাণের জন্য পাঁচ একর জমি দিয়েছে ধন্নিপুরে।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।