ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করল যুক্তরাষ্ট্র

রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার জেরে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র।   তুরস্কের সামরিক সরঞ্জাম কেনার দায়িত্বে থাকা অ্যাজেন্সি এবং সেই অ্যাজেন্সির সঙ্গে জড়িত কর্মকর্তাদের ওপর এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।

রাশিয়ার এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ২০১৯ সালে তুরস্কের হাতে আসার পর আঙ্কারাকে এফ-৩৫ যুদ্ধ বিমান কর্মসূচি থেকে বের করে দেয় যুক্তরাষ্ট্র। ওই সময়ই তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারির হুমকি দেওয়া হয়। খবর এবিসি নিউজের

যুক্তরাষ্ট্রের দাবি, তুরস্কের ক্ষেপণাস্ত্র কেনার সিদ্ধান্তটি ন্যাটোর নীতিবিরোধী। আর তা যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর কাছে বিপদের কারণ।

নিজের মেয়াদ শেষের আগ মুহূর্তে এসে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করলেন ডোনাল্ড ট্রাম্প।  

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, তুরস্কের সর্বোচ্চ নেতৃত্বকে একাধিকবার যুক্তরাষ্ট্র সাফ জানিয়ে দিয়েছে, তারা যদি এস-৪০০ সিস্টেম কেনে, তাহলে যুক্তরাষ্ট্রের সেনাদের নিরাপত্তার ক্ষেত্রে চিন্তার কারণ হবে।  

তিনি বলেন, এর ফলে তুরস্কের প্রতিরক্ষা বাহিনী ও প্রতিরক্ষা শিল্প ক্ষেত্রে মস্কো ঢুকে যাবে। রাশিয়ার প্রতিরক্ষা ক্ষেত্রের হাতে প্রচুর অর্থ চলে আসবে। এসব যুক্তরাষ্ট্রের চিন্তার কারণ।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।