ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গণহত্যার দায়ে অভিযুক্ত হতে পারেন ডব্লিউএইচওর প্রধান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
গণহত্যার দায়ে অভিযুক্ত হতে পারেন ডব্লিউএইচওর প্রধান

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আডানোম গেব্রিয়াসিস (৫৫) গণহত্যার দায়ে অভিযুক্ত হতে পারেন। নোবেল পুরস্কারের জন্য মনোনীত এক মার্কিন অর্থনীতিবিদ এ নিয়ে টেড্রোস আডানোমের বিরুদ্ধে মামলার আহ্বান জানিয়েছেন।

হেগে আন্তর্জাতিক ক্রিমিনাল আদালতে দায়ের করা অভিযোগে ডেভিড স্টেইনম্যান বলেছেন, ইথিওপিয়ার নিরাপত্তা বাহিনী ইথিওপিয়ানদের ওপর নির্বিচারে হত্যা, বন্দি ও যে অত্যাচার চালিয়েছে তার নির্দেশনায় ছিলেন টেড্রোস আডানোম।

ডেভিড স্টেইনম্যান অভিযোগ, ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত ইথিওপিয়ার নিরাপত্তা পরিষেবার পরিচালনার দায়িত্বে যে তিনজন ছিলেন তার মধ্যে টেড্রোস আডানোম একজন।

টেড্রোস ২০০৫ থেকে ২০১২ সাল পর্যন্ত দেশটির স্বাস্থ্যমন্ত্রীর দায়িত্বে এবং ২০১৬ সাল পর্যন্ত পররাষ্ট্রমন্ত্রী ছিলেন। এ সময় টিগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট পার্টি দেশটির ক্ষমতাসীন জোটের সদস্য ছিল।

স্টেইনম্যান আরও অভিযোগ করেছেন, টেড্রোস আডানোম সে সময় বিরোধীদলের নেতাকর্মী-সমর্থকদের ভয়ভীতি প্রদর্শন ও গণহারে তাদের বন্দি করার কাজে জড়িত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।