ঢাকা, শনিবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

রাজা নিজেই যখন কর ফাঁকি দেন!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
রাজা নিজেই যখন কর ফাঁকি দেন! স্ত্রী রানি সোফিয়ার সঙ্গে রাজা কার্লোস

রাজার কর ফাঁকি, ‘পলায়ন’ এবং আট লাখ ডলার পরিশোধ। এক বছর আগে আর্থিক লেনদেন নিয়ে তদন্ত শুরুর পরই আরব আমিরাতে চলে যান স্পেনের সাবেক রাজা প্রথম হুয়ান কার্লোস।

এক বছর পর আট লাখ ২১ হাজার ডলার পরিশোধ করেছেন তিনি।

এ তথ্য জানিয়ে হুয়ান কার্লোসের আইনি প্রতিষ্ঠান দাবি করে, সাবেক রাজা যেকোনো সময় যেকোনো ধরনের জিজ্ঞাসাবাদের জন্য প্রস্তুত।

স্পেন এবং সুইজারল্যান্ডে তদন্ত শুরু হওয়ার পর সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবু ধাবিতে পাড়ি জমান ৮২ বছর বয়সি রাজা। এরপর থেকেই তিনি স্পেনের বাইরে।  

সত্তরের দশকে স্পেনে স্বৈরতন্ত্রের অবসানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় জনপ্রিয় হয়ে ওঠেন রাজা প্রথম হুয়ান কার্লোস। পরে কেলেঙ্কারিতে জড়িয়ে পড়ায় নিজের সন্তান চতুর্থ ফিলিপকে রাজমুকুট পরিয়ে সরে যেতে হয় তাকে। সংযুক্ত আরব আমিরাতের শাহজাদা শেখ মোহাম্মদ বিন সাঈদ আল নাহিয়ানের সঙ্গে ঘনিষ্ঠতার জন্য বেশ কয়েকবার সংবাদ শিরোনামে এসেছেন হুয়ান কার্লোস। গত বছর স্পেন ছাড়ার পর থেকে সেখানেই রয়েছেন তিনি।

এদিকে সাবেক রাজার আইনজীবী আট লাখ ২১ হাজার ডলার (ছয় লাখ ৮০ হাজার ইউরো) বকেয়া পরিশোধের খবর জানানোর পর স্পেনে রাজতন্ত্রের ভবিষ্যৎ নিয়ে আলোচনা শুরু হয়েছে নতুন করে। তবে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ‘রাজতন্ত্র কোনো রকমের সংকটে নেই’ বলে আশ্বস্ত করেছেন। রাষ্ট্রীয় টেলিভিশনের সঙ্গে সাক্ষাৎকারে হুয়ান কার্লোসের বিষয়ে তিনি বলেন, ‘স্বচ্ছতা বজায় রেখে তদন্ত শেষ করা হবে। ’

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।