ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

ফাইজারের ভ্যাকসিনের নথিতে সাইবার হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
ফাইজারের ভ্যাকসিনের নথিতে সাইবার হামলা ফাইজার ভ্যাকসিন

ঢাকা: যুক্তরাজ্যে ফাইজার ও বায়োএনটেক উদ্ভাবিত করোনা ভাইরাসের ভ্যাকসিনের প্রয়োগ শুরু হয়েছে। সর্বপ্রথম এই টিকা নিলেন ৯০ বছরের বৃদ্ধা মার্গারেট কিনান।

সারা বিশ্ব এই টিকা নিয়ে স্বপ্ন দেখতে শুরু করেছে। অথচ ইউরোপীয় মেডিসিন এজেন্সি থেকে ফাইজার- বায়োএনটেক ভ্যাকসিনের তথ্য হ্যাক করা হয়েছে।  

ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) বলছে, এটি একটি সাইবার-আক্রমণের শিকার হয়েছে এবং কোভিড -১৯ ভ্যাকসিন সম্পর্কিত নথিগুলি অ্যাক্সেস করা হয়েছে। খবর বিবিসি নিউজ।

ফাইজারের সঙ্গে অংশীদারিত্বের মধ্যে অন্যতম একটি ভ্যাকসিন তৈরি করা বায়োএনটেক বলেছে যে আক্রমণটির সময় এর নিয়ন্ত্রক জমা দিয়ে অ্যাক্সেস করা হয়েছিল।
 
ইএমএ দুটি কোভিড-১৯ ভ্যাকসিনের অনুমোদনে কাজ করছে, যা এটি কয়েক সপ্তাহের মধ্যে শেষ হওয়ার প্রত্যাশা করে।
 
বায়োএনটেক বলেছিল যে সাইবার-আক্রমণটি প্রত্যাশা করা হয়নি। ইএমএ তার ওয়েবসাইটে সংক্ষিপ্ত বিবৃতিতে সাইবার-আক্রমণের প্রকৃতি সম্পর্কে কোনো বিবরণ দেয়নি, পুরো তদন্ত শুরু হয়েছে। সংস্থার একজন মুখপাত্র বলেছেন যে এটি এখনও "কার্যকরী"।
 
তবে বায়েএনটেক তার ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে বলেছে যে এটির নথি অ্যাক্সেস করা হয়েছে। তবে ইএমএ আশ্বাস দিয়েছে যে সাইবার-আক্রমণটি টিকার উপর কোনো প্রভাব ফেলবে না।

বাংলাদেশ সময়: ০৩১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এমআইএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।