ঢাকা, বুধবার, ৬ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারি ২০২১, ০৬ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

মাসিকের সময় ব্যবহৃত পণ্য বিনামূল্যে দেবে স্কটল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
মাসিকের সময় ব্যবহৃত পণ্য বিনামূল্যে দেবে স্কটল্যান্ড ক্যাম্পেইনটির নেতৃত্ব দিয়েছেন স্কটিশ শ্রমজীবীদের স্বাস্থ্য বিষয়ক মুখপাত্র মনিকা লেনন।

বিশ্বের প্রথম দেশ হিসেবে স্কটল্যান্ড নারীদের জন্য পিরিয়ড বা মাসিকের সময় ব্যবহৃত পণ্য বিনামূল্যে দেওয়ার ঘোষণা দিলো।

‘দ্য পিরিয়ড প্রডাক্টস— ফ্রি প্রোভিশন অ্যাক্ট’ অনুযায়ী স্থানীয় কর্তৃপক্ষকে আইনি দায়িত্ব দেওয়া হয়েছে যেন তারা ট্যাম্পন, স্যানিটারি ন্যাপকিনসহ, মাসিকের সময় ব্যবহৃত পণ্য বিনামূল্যে সরবরাহ করে।

মঙ্গলবার (২৪ নভেম্বর) ‘দ্য পিরিয়ড প্রডাক্টস— ফ্রি প্রোভিশন বিল’ চূড়ান্তভাবে পাস হয় স্কটল্যান্ডের সংসদে। কোনো সংসদ সদস্যই এর বিপক্ষে ভোট দেননি।

চার বছর ধরে একটি ক্যাম্পেইন পরিচালনার পর ঋতুস্রাব সম্পর্কে দেশটির সাধারণ মানুষের ধারণায় পরিবর্তন আনা সম্ভব হয়।  ক্যাম্পেইনটির নেতৃত্ব দিয়েছেন স্কটিশ শ্রমজীবীদের স্বাস্থ্য বিষয়ক মুখপাত্র মনিকা লেনন। দ্য গার্ডিয়ানকে তিনি বলেন, ‘এটি স্কটল্যান্ডের জন্য গর্বের দিন। ’

স্কটল্যান্ডের নর্থ আয়ারশায়ার কাউন্সিল ২০১৮ সাল থেকেই মাসিকের সময় ব্যবহৃত পণ্য বিনামূল্যে দিয়ে আসছিল। এছাড়া, ২০১৮ সালে বিশ্বের প্রথম দেশ হিসেবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে স্যানিটারি ন্যাপকিন দেওয়া শুরু করে স্কটল্যান্ড।

বাংলাদেশ সময়: ১০২৪ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa