ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার টিকা ৯৫ শতাংশ কার্যকর

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২০
রাশিয়ার টিকা ৯৫ শতাংশ কার্যকর

রাশিয়ার তৈরি করোনা টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করা হয়েছে। ‘স্পুতনিক-৫’ নামের ওই টিকার পরীক্ষামূলক প্রয়োগের দ্বিতীয় অন্তর্বর্তীকালীন বিশ্লেষণের পর এ দাবি করা হয়েছে।

 

মঙ্গলবার (২৪ নভেম্বর) টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান গামালেয়া রিসার্চ সেন্টার বলেছে, টিকাটি ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে। আন্তর্জাতিক বাজারে প্রতি ডোজ টিকা ১০ ডলারের কম দামেই পাওয়া যাবে। প্রত্যেক ব্যক্তিকে এই টিকার দুটি ডোজ নিতে হবে। রাশিয়ার নাগরিকরা বিনামূলে এই টিকা পাবেন। খবর এএফপির।  

টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও রুশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক যৌথ বিবৃতিতে বলা হয়েছে, টিকার প্রথম ডোজ দেওয়ার ৪২ দিন পর প্রাথমিক তথ্য-উপাত্তের ভিত্তিতে নিশ্চিত হওয়া গেছে, এটি ৯৫ শতাংশ কার্যকর।  

বিবৃতিতে আরও বলা হয়েছে, স্পুতনিক-৫-এর প্রথম ডোজ দেওয়া হয়েছিল ২২ হাজার স্বেচ্ছাসেবীকে। আর দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছিল ১৯ হাজার জনকে। রাশিয়ার বাইরে সংযুক্ত আরব আমিরাত, ভেনেজুয়েলা, বেলারুশ ও অন্যান্য দেশের মানুষের ওপর স্পুতনিক-৫-এর পরীক্ষামূলক প্রয়োগ হয়েছে।  

সম্প্রতি ফাইজার-বায়োএনটেক ও মডার্না ইনকরপোরেশন দাবি করেছে, তাদের টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর। রাশিয়ার প্রতিষ্ঠান তাদের চেয়ে একটু বেশিই সুসংবাদ শোনালো।  

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।