ঢাকা, মঙ্গলবার, ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারি ২০২১, ০৪ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা টিকা ৭০ শতাংশ কার্যকর দাবি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা টিকা ৭০ শতাংশ কার্যকর দাবি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনা টিকা ৭০ শতাংশ কার্যকর দাবি

করোনা ভাইরাস মোকাবিলায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা ৭০ শতাংশ কার্যকর বলে জানিয়েছে অ্যাস্ট্রোজেনেকা। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে সম্ভাব্য এই টিকা তৈরি করছে তারা।

প্রাথমিকভাবে এই টিকার দুটি ডোজের পর দু’সপ্তাহ বা তার বেশি সময় করোনার বিরুদ্ধে সুরক্ষা মিলেছে। এ বিয়ষে অক্সফোর্ডের টিকা ‘ভ্যাকসিন ক্যান্ডিডেট’র মু্খ্য তদন্তকারী অ্যান্ড্রু পোলার্ড জানিয়েছেন, এই ফলাফল থেকে বোঝা গিয়েছে যে আমাদের একটি কার্যকরী টিকা আছে। যা বহু জীবন বাঁচাবে। ’

এছাড়া গড়ে ৭০ শতাংশ হলেও একটি ডোজের ক্ষেত্রে কার্যকারিতার মাত্রা ৯০ শতাংশের মতো বলে জানিয়েছে অ্যাস্ট্রোজেনেকা। যখন সম্ভাব্য টিকার একটি ডোজের ধরণ (এন=২,৭৪১) দেওয়া হয়েছে, তখন ৯০ শতাংশ কার্যকারিতার প্রমাণ মিলেছে।

প্রাথমিকভাবে সাফল্য মিললেও আরও মূল্যায়ন চালিয়ে যাওয়া হবে বলে জানিয়েছে অ্যাস্ট্রোজেনেকা। আদতে কতটা কার্যকরী হয়, কতদিনের মধ্যে করোনা থেকে সুরক্ষা পাওয়া যাবে, সেই সকল বিষয়ে গবেষণা চালিয়ে যাওয়া হবে। এছাড়া নিম্ন আয়বিশিষ্ট দেশগুলিতে দ্রুত টিকা পাঠানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে জরুরি ভিত্তিতে ব্যবহারের ছাড়পত্র চাইবে সংস্থা।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa