ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতীয় বাহিনীকে চীনের পরাস্ত করার খবর মিথ্যা দাবি ভারতের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
ভারতীয় বাহিনীকে চীনের পরাস্ত করার খবর মিথ্যা দাবি ভারতের

মাইক্রোওয়েভ অস্ত্র ব্যবহার করে সীমান্তে ভারতীয় বাহিনীকে পরাস্ত করার যে খবর চীন প্রকাশ করেছে, তা মিথ্যা বলে দাবি করেছেন ভারতীয় সামরিক বাহিনীর কর্মকর্তারা। এই মিথ্যা খবরের মধ্য দিয়ে চীন একটি গল্পের বীজ বুনছে বলেও মন্তব্য করেছেন তারা।

সম্প্রতি ভারতীয় সামরিক বাহিনীর একজজন ঊর্ধ্বতন কর্মকর্তা গণমাধ্যমকে বলেন, চীনের সেনাবাহিনী ভারতের সঙ্গে সাম্প্রতিক সংঘর্ষে পাহাড়চূড়া জয়ের যে গল্প বলেছে, তা মিথ্যা। বিষয়টি ভারতীয় সামরিক বাহিনী অস্বীকার করেছে। আর তারা সবসময় নিজেদের অংশ (ভূখণ্ড) নিয়ন্ত্রণে রেখেছে।

ভারতীয় সেনাবাহিনীর টুইট করা একটি গ্রাফিকে বলা হয়েছে, মিডিয়ার এই রিপোর্টগুলো সত্য নয়। লাদাখে এ জাতীয় কোনো ঘটনা ঘটেনি।

তবে এ বিয়ষে চীনের রেনমিন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের অধ্যাপক জিন ক্যানরং বলেছেন, আমাদের আঘাতের ১৫ মিনিটের মধ্যে পাহাড়ের চূড়ায় অবস্থানকারী সবাই বমি শুরু করেন। তারা সেখানে দাঁড়াতে পারেননি, তাই তারা পালিয়ে গেছেন। এছাড়া ২০ জনের মৃত্যুর খবরও শোনা গেছে।

এই অধ্যাপক আরও দাবি করেন, এই হামলা হয়েছিল ২৯ আগস্ট, কিন্তু ভারতীয় কর্মকর্তারা বলেছেন এমন কিছু কখনোই হয়নি। ভারতীয় কর্মকর্তাদের দাবি, ২৯ আগস্ট চীনা বাহিনী একটি ‘উস্কানিমূলক’ পদক্ষেপ নিয়েছিল, তবে সেই সময়কার চীনা কর্মকর্তারা স্বীকার করেছেন যে, ভারত এই বিতর্কিত অঞ্চলের নিয়ন্ত্রণ ধরে রেখেছে।

তথ্যসূত্র: ওয়াশিংটন একজামিনার

বাংলাদেশ সময়: ১৬৫৫ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।