ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

পেরুতে এক সপ্তাহের মধ্যে তৃতীয় প্রেসিডেন্ট 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৩ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
পেরুতে এক সপ্তাহের মধ্যে তৃতীয় প্রেসিডেন্ট 

এক সপ্তাহের মধ্যে তৃতীয় প্রেসিডেন্ট নির্বাচন করেছে পেরুর পার্লামেন্ট। সোমবার ফ্রানসিসকো সাগাস্তিকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট নির্বাচন করেছে পেরু।

সাবেক প্রেসিডেন্ট মার্টিন ভিজকারার অভিশংসনের পর বিক্ষোভের মুখে তার উত্তরসূরি ম্যানুয়েল মেরিনোকেও সরে যেতে হয়।

আগামী বছরের প্রেসিডেন্ট নির্বাচন পর্যন্ত দেশটিকে নেতৃত্ব দেবেন ৭৬ বছর বয়সী এই প্রকৌশলী। তিনি একজন গবেষক ও লেখক। এক সময় বিশ্ব ব্যাংকের কর্মকর্তাও ছিলেন তিনি।

শনিবার বিক্ষোভের জেরে পদত্যাগ করেন অন্তর্বর্তী প্রেসিডেন্ট ম্যানুয়েল মেরিনো। কংগ্রেসের এই সাবেক স্পিকার দেশটির প্রেসিডেন্ট মার্টিন ভিজকারার স্থলাভিষিক্ত হয়েছিলেন। দুর্নীতি ও ঘুষ গ্রহণের অভিযোগে অভিশংসনের মুখে পড়ে গত সোমবার প্রেসিডেন্টের পদ হারান ভিজকারা। যদিও তিনি নিজেকে নির্দোষ দাবি করেন। তবে অভিযোগ তুলে রাজধানী লিমায় রাস্তায় নেমে আসে হাজার হাজার মানুষ। তারা প্রেসিডেন্ট মেরিনোকে মেনে নিতে অস্বীকৃতিও জানায়। বিক্ষোভ দমনে পুলিশ গুলি চালালে দুই শিক্ষার্থীর নিহত এবং আহত হন বহু। এ ঘটনায় মেরিনোর ওপর পদত্যাগের চাপ তৈরি হয়।

করোনা মহামারীর ধাক্কায় শতাব্দীর সবচেয়ে খারাপ অর্থনৈতিক পরিস্থিতির মুখে রাজনৈতিক সংকটে পড়ে লাতিন আমেরিকার দেশটি। পুলিশি নিষ্ঠুরতার প্রতিবাদে রবিবার মেরিনো সরকারের ১২ জন মন্ত্রী পদত্যাগ করেন। এরপর দায়িত্ব ছাড়ার ঘোষণা দেন প্রেসিডেন্ট মেরিনোও।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa