ঢাকা, বৃহস্পতিবার, ১৪ মাঘ ১৪২৭, ২৮ জানুয়ারি ২০২১, ১৪ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

টুইটারের নিরাপত্তার দায়িত্বে এখন হ্যাকার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৮ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
টুইটারের নিরাপত্তার দায়িত্বে এখন হ্যাকার পেইতার জাতকো

ঢাকা: জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ও মাইক্রো ব্লগিং সাইট টুইটারের নিরাপত্তা বিভাগ এখন হ্যাকারের হাতে। তবে বেদখল বা অবৈধভাবে নয় বরং বৈধভাবেই নিজেদের নিরাপত্তা বিভাগের প্রধান হিসেবে আলোচিত হ্যাকার পেইতার জাতকোকে নিয়োগ দিয়েছে টুইটার।

সোমবার (১৬ নভেম্বর) এক ঘোষণায় হেড অব সিকিউরিটি হিসেবে পাইটার জাকোকে নিয়োগের তথ্য জানায় টুইটার। বিশ্ব পরিমণ্ডলে হ্যাকারদের মাঝে ‘মাজ’ বলে ব্যাপক পরিচিত পেইতার জাতকো টুইটারের নিরাপত্তাজনিত বিষয়গুলো ঢেলে সাজাতে কাজের পূর্ণ স্বাধীনতা পাবেন বলে জানায় প্রতিষ্ঠানটি।

আগামী ৪৫ থেকে ৬০ দিনের একটি পর্যালোচনা সমীক্ষার পর টুইটার কর্তৃপক্ষের সঙ্গে সরাসরি যোগ দেবেন জাকো।

সম্প্রতি নিজেদের এবং ব্যবহারকারীদের নিরাপত্তা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে পড়ে টুইটার। গত জুলাইতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন, বিল গেটস এবং এলন মাস্কের মতো সেলিব্রিটিদের অ্যাকাউন্টের দখল নিতে পেরেছিল হ্যাকাররা। এমন প্রেক্ষাপটে পেইতার জাতকোকে নিয়োগ দেওয়ার বিষয়টিকে বেশ ইতিবাচক হিসেবে দেখছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।

রয়টার্সের সঙ্গে বিশেষ এক সাক্ষাৎকারে পেইতার জাতকো টুইটারে নিজের সম্ভাব্য কর্ম পরিধি নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, টুইটার প্ল্যাটফর্ম এবং এর প্রকৌশলগত বিষয়ের ক্ষতি রক্ষা করতে তথ্য সুরক্ষা, সাইটের অখণ্ডতা, শারীরিক সুরক্ষা, প্ল্যাটফর্মের অখণ্ডতার মতো বিষয়গুলো নিয়ে আমি কাজ করব। সেই সঙ্গে এর অপব্যবহার রোধেও আমরা সচেতন থাকব।

পেইতার জাতকো এর আগে গুগল এবং পেন্টাগনে সাইবার নিরাপত্তা বিষয়ক বিশেষ বিশেষ প্রকল্পে কাজ করেছেন।

বাংলাদেশ সময়: ১৪২৬ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০২০
এসএইচএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa