ঢাকা, মঙ্গলবার, ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারি ২০২১, ০৪ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

পাকিস্তানের সেনারা বাংলাদেশের মানুষের ওপর জুলুম করেছিল: মোদী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
পাকিস্তানের সেনারা বাংলাদেশের মানুষের ওপর জুলুম করেছিল: মোদী ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

ঢাকা: ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ১৯৭১ সালে পাকিস্তানের সেনাবাহিনী বাংলাদেশের নিরপরাধ মানুষের ওপর অত্যাচার করেছিল, জুলুম করেছিল, নরসংহার করেছিল। মা-বোনদের ওপর অমানুষিক অত্যাচার করেছিল।

পাকিস্তান সেনাবাহিনীর এই কুকীর্তি, সারা পৃথিবীতে পাকিস্তানের ঘৃণিত চেহারার মুখোশ খুলে দিয়েছিল। পাকিস্তানের ভয়ঙ্কর রূপ বিশ্বের সামনে প্রকাশ পাচ্ছিল। সে সময় এইসব কিছু থেকে বিশ্বের নজর সরানোর জন্য পাকিস্তান আমাদের দেশের পশ্চিম সীমান্তে হামলা করে।

শনিবার (১৪ নভেম্বর) রাজস্থানের জয়সলমেরে দিওয়ালি উপলক্ষে দেওয়া এক ভাষণে তিনি এসব কথা বলেন।

সে সময়ে পাকিস্তানের হামলার বিষয়ে তিনি বলেন, পাকিস্তান ভেবেছিল ভারতের পশ্চিম সীমান্তে হামলা করে বিশ্বকে ভারত এই করেছে, সেই করেছে বলে কান্না জুড়ে দেবে, আর তাতে বাংলাদেশের সঙ্গে করা তাদের সমস্ত পাপ ধুয়ে যাবে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমাদের সৈনিকরা তাদের যে উপযুক্ত জবাব দিয়েছিল, তাতে পাকিস্তানকে নাস্তানাবুদ হতে হয়েছিল। এখন যখন ১৯৭১ সালের যুদ্ধের এবং লঙ্গেওয়ালার যুদ্ধের ৫০ বছর পূর্তি হতে চলেছে, কয়েক সপ্তাহ পরেই আমরা এর ৫০ বছর, এই গৌরবপূর্ণ সোনালী পৃষ্ঠার সুবর্ণজয়ন্তী পালন করব। সেই পরিপ্রেক্ষিতে আজ আমার এখানে আসার ইচ্ছে হয়েছে।

‘গোটা দেশ এই বীরেদের বিজয়গাঁথা শুনে নিজেদের গৌরবান্বিত অনুভব করবেন, তাদের সাহস বাড়বে, নতুন এবং আগামী প্রজন্ম এই পরাক্রম থেকে প্রেরণা নেওয়ার জন্য এটি তাদের জীবনে একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ সুযোগ এনে দেবে। ’

বাংলাদেশ সময়:  ১৯৫৯ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২০
টিআর/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa