ঢাকা, মঙ্গলবার, ৫ মাঘ ১৪২৭, ১৯ জানুয়ারি ২০২১, ০৪ জমাদিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

উইগুর ইস্যুতে ঢাকা, নেপাল, নিউইয়র্ক এবং টোকিওতে প্রতিবাদ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
উইগুর ইস্যুতে ঢাকা, নেপাল, নিউইয়র্ক এবং টোকিওতে প্রতিবাদ

চীনের উইগুরদের রাজনৈতিক ও ধর্মীয় অধিকার আদায়ের দাবিতে সম্প্রতি প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন করেছে বাংলাদেশের ‘উইগুর মুসলিম রাইটস কাউন্সিল’। এতে বিভিন্ন ইসলামী পণ্ডিত ও ওলামারা অংশগ্রহণ করেন।

বাংলাদেশের মতো উইগুরদের রাজনৈতিক ও ধর্মীয় অধিকার আদায়ের জন্য বিক্ষোভ সমাবেশ করে বিভিন্ন দাবি জানিয়েছে নেপাল, নিউইর্য়ক ও টোকিও। এসব প্রতিবাদ ও দাবিতে বলা হয়, উইগুররা চীন সরকারের মাধ্যমে নিগৃহীত হয়েছে। তাদের ধর্ম পালনেও বিভিন্ন সমস্যার সৃষ্টি করা হয়েছে।

প্রতিবাদ সমাবেশে উইগুরদের নৃশংসতার চিত্র নিয়ে বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করা হয়। এসব প্লাকার্ডে উঠে আসে প্রাচীন মসজিদ ভেঙে শৌচাগার নির্মাণের দৃশ্য, উইগুর মহিলাকে ডিটেনশন সেন্টারে প্যারেড করানো, মুসলিম জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য জন্মনিয়ন্ত্রণ ব্যবস্থা প্রয়োগ করাসহ বিভিন্ন বিষয়।

প্রতিবাদ সমাবেশগুলো থেকে জাতিসংঘকে চীনের উইগুরে বিভিন্ন ডিটেনশন ক্যাম্প পরিদর্শন করা, উইগুর মুসলিমদের হয়রানি বন্ধ করা, ইসলামী পোশাক পরিধান করাসহ বিভিন্ন বিষয়ের দাবি জানানো হয়।

এদিকে ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইআইসি) প্রধান প্রসিকিউটরও এসব দাবিতে সম্মতি জানিয়ে একটি আন্তর্জাতিক জোটের পক্ষ থেকে উইগুর মুসলিম সংখ্যালঘুদের ব্যাপারে চীনকে সতর্ক হওয়ার জন্য অনুরোধ জানিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০২০
এইচএমএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa