ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের পাঞ্জাবে বিক্ষোভে লাঠিচার্জ, ১৫ কৃষক নিখোঁজ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
পাকিস্তানের পাঞ্জাবে বিক্ষোভে লাঠিচার্জ, ১৫ কৃষক নিখোঁজ

গত সপ্তাহে পাকিস্তানের পাঞ্জাবে গমের দাম নির্ধারণসহ কয়েকটি দাবিতে বিক্ষোভকারী কৃষকদের ওপর লাঠিচার্জ, জলকামান ও টিয়ারগ্যাস নিক্ষেপ করেছে পুলিশ। বিক্ষোভ কর্মসূচি থেকে প্রায় আড়াইশ কৃষককে গ্রেপ্তার করা হয়, যাদের মধ্যে ১৫ জন এখনও নিখোঁজ রয়েছেন।

পাকিস্তান কিষান ইত্তেহাদের (পিকেআই) জেলা সভাপতি মালিক জুলফিকার আওয়ান ইংরেজি দৈনিক ডনকে বলেন, বিক্ষোভ কর্মসূচিতে পুলিশ লাঠিপেটা, জলকামান এবং টিয়ারগ্যাস ব্যবহার করছিল। এতে অনেক কৃষক মারাত্মকভাবে আহত হন। আটক কৃষকদের অজ্ঞাত স্থানে নিয়ে যাওয়া হয়, তাদের মধ্যে ১৫ জনের এখনও খোঁজ পাওয়া যায়নি।

ওই কৃষক নেতা আরও বলেন, আমাদের ন্যায্য দাবিতে আমরা খুব শিগগিরই আবার রাস্তায় নামব। আমাদের সংগঠনের জেলা সভাপতিদের নিয়ে বৈঠক ডেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করব। এটা আমাদের অধিকারের লড়াই এবং শেষ পর্যন্ত আমরা লড়াই করব।

বিক্ষোভকারী কৃষকদের ওপর পুলিশের নির্মম লাঠিচার্জের নিন্দা জানিয়ে পিকেআই চেয়ারম্যান সিএইচ মুহাম্মদ আনোয়ার বলেন, আমরা কেবল আমাদের অধিকারের জন্য বিক্ষোভ করছিলাম। সরকারের পক্ষ থেকে যারা আলোচনায় এসেছিলেন তারা সবাই আমাদের দাবির প্রতি সহানুভূতি প্রকাশ করেছেন এবং আমাদের দাবিতে সমর্থন জানিয়েছেন।

তিনি আরও বলেন, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী উসমান বুজদার এবং প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে আমাদের দাবির যৌক্তিকতা তুলে ধরতে আমরা একটি বৈঠকের দাবি জানিয়েছিলাম। পুলিশ কেন এমন বর্বর হামলা চালিয়েছে তা আমাদের বোধগম্য নয়। পাঞ্জাব সরকার ও কেন্দ্রীয় সরকারকে মনে রাখতে হবে অধিকার আদায়ের আন্দোলন পুলিশ বাহিনী দিয়ে দমন করা যায় না। আমাদের পরবর্তী কর্মসূচি ঘোষণার জন্য পিকেআই জেলা সভাপতিদের নিয়ে সভা আহ্বান করেছি।

কৃষকদের বিক্ষোভ কর্মসূচিতে পুলিশের হামলার ঘটনায় পাঞ্জাব প্রদেশের কৃষক সংগঠনগুলি এবং নাগরিক সমাজ নিন্দা জানিয়েছে।

কিসান রাবিতা কমিটির সাধারণ সম্পাদক ফারুক তারিক বলেন, সরকার একজন কৃষক নেতাকে হত্যা করেছে তবুও কৃষকদের দাবি মানছে না। আমি তিনটি জেলায় কৃষকদের সভায় যোগ দিয়েছি, দেখেছি তারা ক্ষোভে ফুঁসছে। গমের মূল্য নির্ধারণ, কৃষক নেতার হত্যা, নিখোঁজদের দ্রুত মুক্তি এবং পুলিশি অত্যাচারের ব্যাপারে সরকারকে দ্রুত পদক্ষেপ নিতে হবে। অন্যথায় কৃষকরা আরও জোরদার আন্দোলনে ফিরে আসবে।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।