ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানকে গিলগিট-বালতিস্তানের দখল ছাড়তে বলেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
পাকিস্তানকে গিলগিট-বালতিস্তানের দখল ছাড়তে বলেছে ভারত

গিলগিট-বালতিস্তানকে নিজেদের পঞ্চম প্রদেশের মর্যাদা দেওয়া পাকিস্তানকে অতিসত্বর অঞ্চলটি খালি করতে বলেছে ভারত। গত ১ নভেম্বর গিলগিট-বালতিস্তানকে অস্থায়ী প্রদেশের মর্যাদা দেওয়ার ঘোষণা দেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

যদিও গিলগিট-বালতিস্তান অঞ্চলটিকে ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীরের অংশ দাবি করে আসছে ভারত। ১৯৪৭ সালে অবৈধভাবে পাকিস্তান অঞ্চলটির দখল নেয় বলে তাদের দাবি।

এক বিবৃতিতে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, অবৈধ ও জোরপূর্বক দখলে রাখা ভারতীয় ভূখণ্ডের একটি অংশে পাকিস্তান কর্তৃক পরিবর্তন আনার প্রচেষ্টা দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে ভারত সরকার।

বিবৃতিতে আরও বলা হয়, তথাকথিত গিলগিট-বালতিস্তানসহ ওই অঞ্চলটি ভারতের জম্মু ও কাশ্মীরের অবিচ্ছেদ্য অংশ।

অনুরাগ শ্রীবাস্তব আরও বলেন, অবৈধভাবে এবং জোর করে দখল করে রাখা অঞ্চলটিতে পাকিস্তানের কোনো দাবিই গ্রাহ্য নয়। সাত দশকেরও বেশি সময় ধরে অধিকৃত অঞ্চলগুলিতে বসবাসরত জনগণের মানবাধিকার লঙ্ঘন, শোষণ ও তাদের স্বাধীনতাকে অস্বীকার করে আসছে পাকিস্তান।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এই মুখপাত্র আরও বলেন, এই অঞ্চলগুলিতে পাকিস্তানকে অবিলম্বে তার অবৈধ দখলের অধীনে থাকা সমস্ত অঞ্চল খালি করার আহ্বান জানিয়েছে ভারত।

গত ১ নভেম্বর গিলগিট-বালতিস্তান সফরকালে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেন, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বিধিমতেই অঞ্চলটিকে প্রদেশের মর্যাদা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ইমরান খানের প্রশাসন গিলগিট-বালতিস্তানে নির্বাচনের আয়োজন করছে। তবে অঞ্চলটির মানবাধিকার কর্মীরা বলছেন এটা পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক গিলগিট-বালতিস্তানে দখলদারিত্ব সম্প্রসারণের পাঁয়তারা।

সূত্র: আইএনএস

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।