ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তান এয়ারলাইন্স নিষিদ্ধ হতে পারে ১৮৮ দেশে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
পাকিস্তান এয়ারলাইন্স নিষিদ্ধ হতে পারে ১৮৮ দেশে

পাইলটদের লাইসেন্স সংক্রান্ত বিষয়ে আন্তর্জাতিক নিয়ম না মানায় এবার ১৮৮টি দেশে নিষিদ্ধ হতে পারে পাকিস্তান এয়ারলাইন্স। রবিবার এমনই এক প্রতিবেদন প্রকাশ করেছে পাকিস্তান ভিত্তিক ইংরেজি গণমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

গত ৩ নভেম্বরে ইন্টারন্যাশনাল সিভিল অ্যাভিয়েশন অর্গানাইজেশন (আইসিএও) এক চিঠিতে জানিয়েছে, পাইলটদের লাইসেন্স এবং প্রশিক্ষণের যে আন্তর্জাতিক নিয়ম রয়েছে তা পূরণ করতে ব্যর্থ হয়েছে পাকিস্তান সিভিল অ্যাভিয়েশন অথরিটি (পিসিএএ)। এ বিষয়ে পিসিএএ-কে সতর্কও করে আইসিএও।

এক্সপ্রেস ট্রিবিউন-এর প্রতিবেদনে বলা হয়েছে, এই নিয়ম পূরণ করতে ব্যর্থ হওয়ায় পিআইএ-র বিমান এবং পাইলটদের বিশ্বের ১৮৮ দেশ থেকে নিষিদ্ধ করতে পারে আইসিওএ।

পাকিস্তানের পাইলট সংগঠন পাকিস্তান এয়ারলাইন্স পাইলটস অ্যাসোশিয়েশন (পালপা) এর মুখপাত্র বলেন, আইসিএও এ ধরনের সিদ্ধান্ত নিলে পাকিস্তানের বিমান পরিবহণ শিল্পে বিপর্যয় নেমে আসবে।

পালপা-র অভিযোগ, এ বছরের জুন থেকে বিষয়টি নিয়ে কর্তৃপক্ষকে বার বার জানিয়েছেন। কিন্তু কোনও লাভ হয়নি। বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য এ বার তারা প্রধানমন্ত্রী ইমরান খানের দ্বারস্থ হয়েছেন বলে জানান পালপা-র মুখপাত্র।

এই প্রথম নয়, এর আগেও পাকিস্তান এয়ারলাইন্সের বিরুদ্ধে লাইসেন্স কেলেঙ্কারির অভিযোগ উঠেছিল। এই কেলেঙ্কারির জন্যই ব্রিটেন এবং ইউরোপীয় ইউনিয়নে পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ) নিষিদ্ধ।

বাংলাদেশ সময়: ১০২৬ ঘণ্টা, নভেম্বর ১০, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।