ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের যে সিদ্ধান্তগুলো পরিবর্তন করতে পারেন বাইডেন

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, নভেম্বর ৯, ২০২০
ট্রাম্পের যে সিদ্ধান্তগুলো পরিবর্তন করতে পারেন বাইডেন

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন এক নির্বাচনে প্রেসিডেন্ট পদে শ্বাসরুদ্ধকর জয় পেয়েছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন। ধারণা করা হচ্ছে, আগামী জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পরপরই দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নেওয়া বেশকয়েকটি সিদ্ধান্ত পরিবর্তন করবেন জো।


 
জো বাইডেন যে বিষয়টিতে সবচেয়ে বেশি গুরত্ব দেবেন সেটি হচ্ছে কোভিড-১৯ করোনা পরিস্থিতি মোকাবিলা করা। ইতোমধ্যে ১২ সদস্যের একটি টাস্কফোর্স গঠনের ঘোষণা দিয়েছেন তিনি। সোমবার (৯ নভেম্বর) এই দলের সদস্যদের নাম ঘোষণা করা হবে।
 
করোনা ইস্যুতে ডোনাল্ড ট্রাম্প যেখানে মাস্ক পরার বিরুদ্ধে সেখানে মার্কিনীদের মাস্ক পরতে উৎসাহিত করবেন বাইডেন। বাইডেন শিবিরের পক্ষ থেকে জানানো হয়, তিনি (বাইডেন) করোনা ইস্যুকে তার প্রথম গুরুত্বপূর্ণ এজেন্ডা হিসেবে নেবেন। তিনি মার্কিনীদের অধিক টেস্টের ব্যবস্থা করবেন এবং সবাইকে মাস্ক পরতে উৎসাহিত করবেন।
 
এছাড়াও ট্রাম্প প্রশাসনের সময় নেওয়া অন্তত আরও চারটি সিদ্ধান্ত পরিবর্তন করবেন বাইডেন। গেলো বুধবার (৪ নভেম্বর) প্যারিস জলবায়ু চুক্তি থেকে নিজেদের বের করে নিয়েছিল ট্রাম্প প্রশাসন নেতৃত্বাধীন মার্কিন যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন যুক্তরাষ্ট্রকে আবারও এর সঙ্গে যুক্ত করবেন।
 
বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকেও বের হয়ে আসার সিদ্ধান্ত পরিবর্তন করবেন জো বাইডেন। তার নেতৃত্বাধীন প্রশাসন এই সংস্থাটিতে আবার যুক্ত হবে বলেই মনে করা হচ্ছে।
 
মধ্যপ্রাচ্যের যেসব মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশাধিকার বন্ধ করেছিলেন ট্রাম্প, সেই সিদ্ধান্তও পরিবর্তন করতে পারেন জো বাইডেন। এর ফলে লিবিয়া, ইরান, সোমালিয়া, সিরিয়া, ইয়েমেনের পাশাপাশি উত্তর কোরিয়া এবং ভেনেজুয়েলার নাগরিকেরা আবারও যুক্তরাষ্ট্রে ভ্রমণ করতে পারবেন।
 
পাশাপাশি ওবামার শাসনালমের শরণার্থী বিষয়ক নীতিমালা পুনরায় চালু করতে পারেন বাইডেন। সে সময় দেশটিতে শিশু বয়সে আসা শরনার্থী যাদের বৈধ নাগরিকত্ব নেই তাদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্ত ছিল ওবামা প্রশাসনের। তবে সেটি বাতিল করেছিল ডোনাল্ড ট্রাম্প। শরণার্থী বিষয়ে যুক্তরাষ্ট্র আবার সেই সিদ্ধান্তে ফিরে যাবে বলে মনে করা হচ্ছে।
 
এর বাইরেও অর্থনীতি, জাতিগত বিদ্বেষ বন্ধ এবং আবহাওয়া বিষয়েও কাজ করার কথা জানিয়েছেন নির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। এর জন্য তারা একটি ওয়েবসাইটও চালু করেছেন - https://buildbackbetter.com/

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, নভেম্বর ০৯, ২০২০
এসএইচএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ