ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

১০টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২০
১০টি স্যাটেলাইট উৎক্ষেপণ করেছে ভারত

অত্যাধুনিক আবহাওয়া আর্থ ইমেজিং স্যাটেলাইট (ইওএস-০১) ও বিদেশি নয়টি আন্তর্জাতিক উপগ্রহসহ একসাথে ১০টি স্যাটেলাইট সফলভাবে উৎক্ষেপণ করেছে ভারত।

দেশটির রাষ্ট্রীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) শনিবার (৭ নভেম্বর) দুপুরে এই কৃত্রিম উপগ্রহগুলো মহাকাশে উৎক্ষেপণ করেছে।

অত্যাধুনিক আবহাওয়া আর্থ ইমেজিং স্যাটেলাইট (ইওএস-০১) পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল পিএসএলভি রকেটে করে অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে পাঠানো হয়। স্যাটেলাইটটি পাঠানোর ২০ মিনিটের মধ্যে এটি অরবিটে যুক্ত হয়েছে বলে জানিয়েছেন ইসরো কর্মকর্তারা।

ইসরো জানিয়েছে, অল ওয়েদার আর্থ ইমেজিং স্যাটেলাইট ইওএস-০১ উপগ্রহটিতে রয়েছে অত্যাধুনিক রাডার ইমেজিং ব্যবস্থা। এর ফলে ভূপৃষ্ঠের অনেক উপর থেকে এটি পৃথিবীর বিভিন্ন এলাকার নিখুঁত ছবি তুলতে পারবে। উপগ্রহটি থেকে পাওয়া তথ্যগুলো আবহাওয়ার পূর্বাভাস এবং কৃষিক্ষেত্রের জন্য সহায়ক হবে। একইসাথে উপগ্রহের পাঠানো ইনপুট কাজে আসবে বনজ এবং দুর্যোগ মোকাবিলার কাজেও।

ইসরোর পাঠানো বাকি ৯টি উপগ্রহগুলোর মধ্যে সবগুলোই বাণিজ্যিক। এর মধ্যে লুক্সেমবার্গ, লিথুয়ানিয়া ফর টেকনলজি ডেমনস্ট্রেশনের উপগ্রহ উল্লেখযোগ্য।

ইসরোর পক্ষ থেকে এ বছর মোট দশটি উপগ্রহ উৎক্ষেপণের পরিকল্পনা থাকলেও করোনার কারণে তা স্থগিত রাখতে হয়েছিল। তবে নতুন এই সফল উৎক্ষেপণের জন্য ইসরো ও ভারতীয় স্পেশ ইন্ডাস্ট্রিকে অভিনন্দন জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।