ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শিক্ষকতা করতেন যুক্তরাষ্ট্রের নতুন ফার্স্টলেডি জিল বাইডেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২০
শিক্ষকতা করতেন যুক্তরাষ্ট্রের নতুন ফার্স্টলেডি জিল বাইডেন

ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন। শনিবার (৭ নভেম্বর) পেনসিলভানিয়া রাজ্যে বিজয়ের মধ্য দিয়ে প্রেসিডেন্ট পদে বাইডেন জয়ী এবং বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পরাজিত হন।

 

জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় তার স্ত্রী জিল জ্যাকবস (জিল বাইডেন) হয়েছেন নতুন মার্কিন ফার্স্টলেডি। মাস কয়েক আগে ডেমোক্রেটিক পার্টির কনভেনশনে স্ত্রী সম্পর্কে জো বাইডেন বলেছিলেন, দেশবাসীকে বলছি, আপনাদের সেই প্রিয় শিক্ষকটির কথা ভাবুন, যিনি নিজেকে বিশ্বাস করার মতো আপনাদের মধ্যে আস্থা সৃষ্টি করেছিলেন। জিল বাইডেন তেমনই এক ফার্স্টলেডি হবেন।

১৯৫১ সালের জুনে নিউ জার্সিতে জন্ম নেন জিল জ্যাকবস। পাঁচ বোনের মধ্যে বড় জিলের বেড়ে ওঠা ফিলাডেলফিয়ার উইলো গ্রোভ শহরে। প্রথমে সাবেক ফুটবলার বিল স্টিভেনসনের সঙ্গে ত বিয়ে হয়েছিল। ১৯৭২ সালে সড়ক দুর্ঘটনায় প্রথম স্ত্রী ও এক বছরের কন্যা সন্তানকে হারান জো বাইডেন। এর বছর তিনেক পর সেই সময়ের সিনেটর বাইডেনের সঙ্গে তার ভাইয়ের মাধ্যমে পরিচয় হয় সেই সময়ের কলেজছাত্রী জিলের। ১৯৭৫ সালে নিউ ইয়র্ক সিটিতে বাইডেন ও জিলের বিয়ে হয়। ১৯৮২ সালে জন্ম হয় তাদের মেয়ে অ্যাশলির।

৬৯ বছর বয়সী জিল কয়েক দশক শিক্ষকতা করেছেন। দুই বিষয়ে স্নাতোকোত্তর জিল ২০০৭ সালে ইউনিভার্সিটি অব দিলাওয়ার থেকে শিক্ষায় ডক্টরেট করেছেন। ওয়াশিংটন ডিসিতে বসবাসের আগে তিনি একটি কমিউনিটি কলেজ, একটি সরকারি স্কুল ও কিশোরদের একটি মানসিক হাসপাতালে শিক্ষকতা করেছেন। ১৯৯১ থেকে ৯৩ সাল পর্যন্ত তিনি দিলওয়ারের ব্রান্ডিওয়াই হাইস্কুলে ইংরেজি বিভাগের শিক্ষক ছিলেন। ওবামা যখন প্রেসিডেন্ট ছিলেন, তখন তার স্বামী ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন। তখন জিল নর্দার্ন ভার্জিনিয়া কমিউনিটি কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক ছিলেন।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২০
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।