ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২০ ঘণ্টা, নভেম্বর ৮, ২০২০
যুক্তরাষ্ট্রের প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কমলা হ্যারিস

ঢাকা: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন ডেমোক্রেট প্রার্থী এবং ক্যালিফোর্নিয়ার সিনেটর কমলা দেবি হ্যারিস। একই সঙ্গে দেশটির প্রথম কৃষাঙ্গ, দক্ষিণ এশিয়-আফ্রিকান আমেরিকান হিসেবেও প্রথম ভাইস প্রেসিডেন্ট কমলা।

শনিবার (৩ নভেম্বর) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল সাড়ে এগারোটার দিকে পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ফলাফল ঘোষিত হয়। ২০ ইলেকটোরাল কলেজ ভোটের এই ফলাফল ডেমোক্রেটদের পক্ষে গেলে প্রেসিডেন্ট হিসেবে জো বাইডেনের এবং ভাইস প্রেসিডেন্ট হিসেবে কমলা হ্যারিসের জয় নিশ্চিত হয়।

বায়োমেডিক্যাল গবেষক ভারতীয় বংশোদ্ভুত শ্যামলা গোপালান হ্যারিস এবং জ্যামাইকান অর্থনীতিবিদ ডোনাল্ড হ্যারিসের ঘরে ১৯৬৪ সালে জন্ম হয় কমলা দেবি হ্যারিসের। শ্যামলা এবং ডোনাল্ড উভয়েই যুক্তরাষ্ট্রে অভিবাসী হিসেবে নাগরিকত্ব পান। ধারণা করা হয়, এই কারণেই অভিবাসন ইস্যুর পক্ষে কমলাকে বেশ উদারপন্থী বক্তব্য দিতে দেখা যায়।

ক্যালিফোর্নিয়ার ওকল্যান্ডে জন্ম নেওয়া কমলা হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষ করেন। পরবর্তীতে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের অধীন হাস্টিংস আইন কলেজ থেকে আইনে স্নাতক করেন। এরপর আইনজীবী হিসেবে শুরু করেন পেশাগত ক্যারিয়ার।

২০১০ এবং ২০১৪ সালে দু’দফা ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি হিসেবে নির্বাচিত হন কমলা হ্যারিস। এরপর ২০১৬ সালে ক্যালিফোর্নিয়া থেকে প্রথমবার সিনেটে প্রতিদ্বন্দ্বিতা করে বনে যান সিনেটর। দ্বিতীয় আফ্রিকান-আমেরিকান হিসেবে এবং প্রথম দক্ষিণ এশিয়-আমেরিকান হিসেবে ২০১৭ সালে সিনেটর হিসেবে দায়িত্ব শুরু করেন কমলা।

ভাইস প্রেসিডেন্ট হওয়ার আগে দেশটির প্রেসিডেন্ট পদেও প্রতিদ্বন্দ্বিতা করতে চেয়েছিলেন কমলা। তবে ডেমোক্রেট দল জো বাইডেনকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন দেন। তবে প্রচারণায় দেশজুড়ে একরকম আলোড়ন তৈরি করায় বাইডেনের সহযোগী হিসেবে ভাইস প্রেসিডেন্ট পদে কমলাকে মনোনয়ন দেয় দলটি। এমনটা হলে দেশটির ইতিহাসে প্রথম নারী প্রেসিডেন্ট এবং বারাক ওবামার পর মিশ্র বংশোদ্ভুত দ্বিতীয় প্রেসিডেন্ট হতে পারতেন তিনি।

এর আগে ২০০৮ সালের নির্বাচনে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী জন ম্যাককেইনের সঙ্গে ভাইস প্রেসিডেন্ট হিসেবে মনোনয়ন পেয়েছিলেন আরেক নারী। তিনি ছিলেন তৎকালীন আলাস্কার গভর্নর সারাহ পলিন। সেই নির্বাচনেও ডেমোক্রেট প্রার্থী বারাক ওবামা বিজয়ী হলে ইতিহাস গড়া হয়নি সারাহ পলিনের; যেই ইতিহাস গড়লেন কমলা দেবি হ্যারিস।

বাংলাদেশ সময়: ০২২০ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০২০ 
এসএইচএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।