ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বাইডেনের তুরুপের তাস ‘পেনসিলভানিয়া’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৮ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২০
বাইডেনের তুরুপের তাস ‘পেনসিলভানিয়া’ জো বাইডেন

ঢাকা: টানটান উত্তেজনা আর থমথমে পরিস্থিতির মধ্যে দিয়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। ফলাফলের জন্য নেভাদা আর জর্জিয়ার দিকে সবার নজর থাকলেও শেষ পর্যন্ত পেনসিলভানিয়া দিয়েই আমেরিকা জয় করলেন বাইডেন।

শনিবার (৭ নভেম্বর) যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সকাল সাড়ে এগারোটার দিকে পেনসিলভানিয়ার ফলাফল প্রকাশিত হয়। অঙ্গরাজ্যটিতে ৯৯ শতাংশ ভোট গণনায় ৪৯.৭ শতাংশ পপুলার ভোট পেয়ে রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী এবং দেশটির বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারিয়ে ২০টি ইলেকটোরাল ভোট নিশ্চিত করেন বাইডেন। এর মধ্যে দিয়ে নেভাদা বা জর্জিয়ার ফলাফল ছাড়াই হোয়াইট হাউসের ‘গেট পাস’ নিশ্চিত করলেন জো।  

গেল ৫ নভেম্বর থেকে ২৬৪ ইলেকটোরাল ভোট নিয়ে এগিয়ে ছিলেন জো বাইডেন। তবে জর্জিয়া এবং পেনসিলভানিয়ার মতো রিপাবলিকান অধ্যুষিত রাজ্যগুলোতে পিছিয়ে ছিলেন বাইডেন। জয়ের জন্য প্রয়োজনীয় ছয় ইলেকটোরাল ভোটের জন্য বাইডেনের আশা জাগানীয় রাজ্য ছিল নেভাদা। তবে রাজ্যটিতে ভোট গণনা দেরি হওয়ার সঙ্গে সঙ্গে জর্জিয়া এবং পেনসিলভানিয়ায় ধীরে ধীরে এগিয়ে যেতে থাকেন বাইডেন।

সর্বশেষ ঘোষিত ফলাফল অনুযায়ী পেনসিলভানিয়াই বাইডেনের ‘তুরুপের তাস’ হয়ে ধরা হয়। এর বাইরে ছয়টি ইলেকটোরাল কলেজ ভোটের নেভাদা এবং ১৬টি ইলেকটোরাল ভোটের জর্জিয়াতেও এগিয়ে আছেন বাইডেন। এসব রাজ্যের ফলাফল আসলে ট্রাম্পের সঙ্গে বাইডেনের জয়ের ব্যবধান আরও বাড়বে বলেই ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ২৩১৮ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২০

এসএইচএস/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad