ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

ডাল হ্রদের সৌন্দর্য বর্ধনের উদ্যোগ জম্মু-কাশ্মীর সরকারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, নভেম্বর ৭, ২০২০
ডাল হ্রদের সৌন্দর্য বর্ধনের উদ্যোগ জম্মু-কাশ্মীর সরকারের

ঢাকা: ডাল হ্রদের সৌন্দর্য বর্ধনের সিদ্ধান্ত নিয়েছে ভারত নিয়ন্ত্রিত জম্মু ও কাশ্মীর সরকার। গত কয়েক বছর ধরে হ্রদটিতে বিভিন্ন বর্জ্য পদার্থ, পলিথিন ব্যাগ এবং অন্যান্য বর্জ্য ফেলার কারণে এতে পানির প্রবাহ বন্ধ ও দূষিত হয়ে গেছে।

হ্রদটির ঐতিহ্যের কথা বিবেচনা করে সংস্কারের মাধ্যমে এটিকে পুনরায় উজ্জীবিত করার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে জম্মু ও কাশ্মীর প্রশাসন। নতুন করে সংস্কারের মাধ্যমে হ্রদটির আশপাশের অবকাঠামো সংস্করণ থেকে শুরু করে পানির প্রবাহ ফিরিয়ে আনা হবে। এই দায়িত্ব দেওয়া হয়েছে জম্মু ও কাশ্মীরের পানিবণ্টন অধিদপ্তরকে।

এই পানির প্রবাহটি শালিমার বাগানকে শ্রীনগরের ডাল হ্রদের সঙ্গে যুক্ত করেছে। এই খাল দিয়ে শালিমার বাগানের অতিরিক্ত পানি হ্রদে গিয়ে পড়ার কারণে এর গুরুত্ব বৃদ্ধি পায়। এছাড়া মুঘল শাসনামলে এই খাল যাতায়াতের অন্যতম পথ হিসেবে ব্যবহার করা হতো।

হ্রদটির সংস্করণকে সাধুবাদ জানিয়ে স্থানীয়রা বলছেন, হ্রদটি একটি পুরনো ঐতিহ্য। কিন্তু দীর্ঘদিন ধরেই এটি নোংরা অবস্থায় পড়ে আছে। এটির নতুন সংস্করণ অবশ্যই একটি ভালো উদ্যোগ। এর ফলে হ্রদটি আরো নান্দনিক হয়ে উঠবে। এছাড়া হ্রদটিকে নতুন করে সাজালে একদিকে যেমন পর্যটন খাতে একটি ভালো প্রভাব পড়বে, তেমনি একে ঘিরে যাতায়াত ব্যবস্থা এবং অন্যান্য ব্যবসায়িক কার্যক্রমও বৃদ্ধি পাবে।

জম্মু ও কাশ্মীরের পানিবন্টন অধিদপ্তরের সুপারভাইজার নাজির আহমেদ জানান, দীর্ঘদিন ধরেই হ্রদটি খুব খারাপ অবস্থায় ছিল। তবে আগামী দুই থেকে তিন মাসের মধ্যে এটি পর্যটকদের আকর্ষণ করবে। সেটিকে প্রাথমিক লক্ষ্য হিসেবে ধরেই কাজ করা হচ্ছে। ভবিষ্যতে এটি কাশ্মীরিদের কর্মসংস্থানেরও সুযোগ করে দেবে।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ২১০৩ ঘণ্টা, নভেম্বর ০৭, ২০২০
এইচএমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।