ঢাকা, রবিবার, ১৫ অগ্রহায়ণ ১৪২৭, ২৯ নভেম্বর ২০২০, ১২ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

আমেরিকার সেই দিন শেষ: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
আমেরিকার সেই দিন শেষ: পুতিন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, ছবি: সংগৃহীত

আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার ‘একচ্ছত্র আধিপত্যের যুগ’ বহু আগেই শেষ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশ্বে ক্ষমতার ভারসাম্যে গুরুত্বপূর্ণ পরিবর্তন এসেছে বলে এর ব্যাখ্যাও দিয়েছেন ২০ বছরেরও বেশি সময় ধরে রাশিয়ার রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে থাকা সাবেক এ কেজিবি কর্মকর্তা।

বৃহস্পতিবার (২২ অক্টোবর) ভিডিও-লিঙ্কের মাধ্যমে মস্কোভিত্তিক থিংক ট্যাংক ‘ভালদই ডিসকাশন ক্লাব’কে তিনি বলেন, এক সময় গোটা বিশ্বের ওপর আমেরিকার ‘একচ্ছত্র আধিপত্য’ থাকলেও এখন আর তার পক্ষে সে দাবি করা সম্ভব নয়। এও পুতিন বলেন, বেশিরভাগ আন্তর্জাতিক সমস্যা ওয়াশিংটন ও মস্কোর মধ্যে আলোচনার মাধ্যমে সমাধান করার যে যুগ ছিল, তাও শেষ হয়ে গেছে।

অন্যতম পরাশক্তি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন বলেন, চীন ও জার্মানি যথাক্রমে অর্থনৈতিক ও রাজনৈতিক শক্তিমত্তার দিক দিয়ে পরাশক্তি হওয়ার দিকে অগ্রসর হচ্ছে। এছাড়া ব্রিটেন ও ফ্রান্সের নাম উল্লেখ করেও পুতিন বলেন, আন্তর্জাতিক বিষয়গুলোতে এই দু’টি দেশের ভূমিকাও লক্ষণীয়ভাবে পরিবর্তিত হয়েছে।

বিশ্বজুড়ে ক্ষমতার ভারসাম্যে উল্লেখযোগ্য পরিবর্তন সত্ত্বেও যেসব প্রভাবশালী ও শক্তিশালী দেশ এখনও রাশিয়াকে নতজানু করার স্বপ্ন দেখে তাদের উদ্দেশ করে পুতিন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আমাদের মূল উদ্বেগ আপনাদের ‘শেষকৃত্যে’ অসুস্থ না হয়ে পড়া।

তবে রুশ প্রেসিডেন্ট তার বক্তব্যে বিভিন্ন বৈশ্বিক সমস্যা নিয়ে অন্যান্য দেশের সঙ্গে আলোচনায় বসার আগ্রহ প্রকাশ করেন। এমনকি সাইবার নিরাপত্তা, অন্যান্য সুরক্ষা-সম্পর্কিত বিষয় এবং পারমাণবিক অস্ত্র নিয়ন্ত্রণের ক্ষেত্রে তিনি পরবর্তী মার্কিন প্রশাসনের সঙ্গে সংলাপেরও প্রস্তাব দিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৭৫৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa