ঢাকা, মঙ্গলবার, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ২৪ নভেম্বর ২০২০, ০৭ রবিউস সানি ১৪৪২

আন্তর্জাতিক

পদত্যাগ করলেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০১ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
পদত্যাগ করলেন কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরুনবায় জিনবেকভ/ছবি: সংগৃহীত

বিক্ষোভ ও রক্তপাত এড়াতে কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরুনবায় জিনবেকভ পদত্যাগ করেছেন। বৃহস্পতিবার (১৫ অক্টোবর) বিতর্কিত পার্লামেন্টারি নির্বাচন ঘিরে সৃষ্ট সংকটের অবসান চান উল্লেখ করে এই পদত্যাগের ঘোষণা তিনি দেন।

 

বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরাসহ অন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

প্রেসিডেন্টের কার্যালয় প্রকাশিত এক বিবৃতিতে সুরুনবায় জিনবেকভ বলেছেন, ‘আমি ক্ষমতা আঁকড়ে থাকতে চাই না। আমি চাই না নিজ দেশের জনগণকে রক্তপাত ও গুলির অনুমতি দেওয়া প্রেসিডেন্ট হিসেবে ইতিহাসে স্থান পেতে। ’

বিক্ষোভকারী ও রাজনৈতিক বিরোধী তিনি পদত্যাগের দাবি করে আসছেন।

তিনি দাবি করেছেন, ‘ক্ষমতায় আঁকড়ে থাকা আমাদের দেশের অখণ্ডতার চেয়ে মূল্যবান নয় এবং সামাজিক নীতির মধ্যে পড়ে না। আমার জন্য, কিরগিজস্তানের শান্তি, দেশের অখণ্ডতা, জনগণের ঐক্য ও সমাজে স্থিতিশীলতা সবার ওপরে। ’

নির্বাচন ঘিরে সৃষ্ট বিক্ষোভে গত সপ্তাহে বিরোধীরা দেশটির কয়েকটি সরকারি ভবন দখল করার পর প্রেসিডেন্টের এ পদত্যাগের ঘোষণা এলো। বিক্ষোভে একজন নিহত ও শতাধিক আহত হয়েছে।  

এর আগে দেশটির প্রধানমন্ত্রী, মন্ত্রিসভা এবং বেশ কয়েকজন গভর্নর ও মেয়র পদত্যাগ করেছেন। এর ফলে রাজনৈতিক শূন্যতা দেখা দিয়েছে।

বাংলাদেশ সময়: ০৬৪২ ঘণ্টা, অক্টোবর ১৬, ২০২০
এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa