ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ট্রাম্পের কাছে পাঠানো হলো বিষভর্তি প্যাকেট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
ট্রাম্পের কাছে পাঠানো হলো বিষভর্তি প্যাকেট যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প; ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে বিষাক্ত রিসিনের প্যাকেট পাঠানো হয়েছে, যা নিরাপত্তা সংস্থার কর্মকর্তারা শনাক্ত করেছেন।

নিরাপত্তা সংস্থার দুই কর্মকর্তার বরাত দিয়ে শনিবার (২০ সেপ্টেম্বর) এ তথ্য জানায় সংবাদমাধ্যম সিএনএন।

এদিকে, বিবিসি জানায়, হোয়াইট হাউসের ঠিকানায় পাঠানো একটি চিঠির খামের ভেতর রিসিন নামে বিষাক্ত পদার্থ শনাক্ত করা হয়েছে।

ওই প্যাকেটটি দু’বার পরীক্ষা করা হয়েছে এবং দু’বারই বিষাক্ত রিসিনের উপস্থিতি নিশ্চিত হন নিরাপত্তা কর্মকর্তারা।

কানাডা থেকে প্যাকেটটি ট্রাম্পের নামে এসেছে। তবে কে পাঠিয়েছে এবং নিরাপত্তা ভেদ করে কীভাবে সেটি হোয়াইট হাউসে প্রবেশ করেছে, সেসব বিষয় খতিয়ে দেখছে এফবিআই ও সিক্রেট সার্ভিস।

পাশাপাশি কানাডাও বিষয়টি খতিয়ে দেখছে। কানাডার জননিরাপত্তা মন্ত্রণালয়ের প্রধান মুখপাত্র ম্যারি-লিজ পাওয়ার জানিয়েছেন ঘটনাটি উদঘাটনে তারা মার্কিন সংস্থাকে সব ধরনের সহযোগিতা করবে। তবে তদন্তের আগে এ বিষয়ে তারা আর কোনো কথা বলতে রাজি নয়।

এ ঘটনার পর হোয়াইট হাউসের ঠিকানায় পাঠানো সব পার্সেলের বিষয়ে কড়াকড়ি আরোপ করা হয়েছে। এখন থেকে কোনো পার্সেল একাধিকবার পরীক্ষা-নিরীক্ষা না করে হোয়াইট হাউসে প্রবেশ করতে দেওয়া হবে না। একই ধরনের অন্য প্যাকেটগুলোও পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।

প্রসঙ্গত, ক্যাস্টর অয়েল তৈরি হয় যে বীজ থেকে, সেই একই বীজ থেকেই তৈরি হয় রিসিন নামে বিষাক্ত এ পদার্থ। যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সেন্টার সিডিসির মতে, রিসিন এত বিষাক্ত যে মাত্র এক চিমটি রিসিন গুঁড়া গ্রহণ করলেই প্রাপ্তবয়স্ক একজন মানুষের মৃত্যুর ঘটতে পারে।

বাংলাদেশ সময়: ০৯৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।