ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বারামুল্লার যুবকদের দক্ষতা বাড়াতে সাহায্য করছে জওয়ান ক্লাব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
বারামুল্লার যুবকদের দক্ষতা বাড়াতে সাহায্য করছে জওয়ান ক্লাব ...

করোনা মহামারির মধ্যে জম্মু ও কাশ্মীরের বারামুল্লা জেলার যুবকদের দক্ষতা বাড়াতে সাহায্য অব্যাহত রেখেছে ভারতীয় সেনাবাহিনীর চিনার ৯ জওয়ান ক্লাব।

যুবকদের চাকরির জন্য প্রস্তুত করতে কম্পিউটার হার্ডওয়্যার, ফ্যাশন ডিজাইনিং এবং ব্যক্তিত্বের বিকাশের জন্য নানা ধরনের প্রশিক্ষণের আয়োজন করে ভারতীয় সেনাবাহিনীর এ ক্লাবটি।

খবর ইয়াহু নিউজের।

ওয়াহিদ আহমেদ নামের ক্লাবের একজন প্রশিক্ষক বলেন, ক্লাব তিন বছর ধরে বারামুল্লায় কার্যক্রম পরিচালনা করছে। ক্লাবের উদ্দেশ্য হচ্ছে জেলার যুবকদের মধ্যে জ্ঞান এবং দক্ষতা বাড়াতে সাহায্য করা। বর্তমানে আমরা আতিথেয়তা, ইংরেজিতে কথা বলা, সঙ্গীত, কম্পিউটার হার্ডওয়্যার এবং সফটওয়্যারসহ নানা বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছি। আমরা সামনের দিনগুলোতে জেলার যুবকদের কল্যাণে আরও নতুন নতুন বিষয়ের উপর প্রশিক্ষণ দিতে চাই।

‘আমরা যুবকদের এখন পাঁচটি দলে ভাগ করেছি। প্রতিটি গ্রুপে রয়েছে ৩০ জন করে। তবে ফ্যাশন ডিজাইনিংয়ে ভর্তি করা হয়েছে ৬০ জন। ’

ইতোমধ্যে ক্লাবটি জেলার যুবকদের মধ্যে ভালোই সাড়া ফেলেছে।

করোনার মধ্যেও অব্যাহত রয়েছে প্রশিক্ষণ কার্যক্রম। অনলাইনের মাধ্যমে প্রশিক্ষকরা শিক্ষার্থীদের ক্লাস নিচ্ছেন।

কম্পিউটার হার্ডওয়্যার বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন রনদীপ কউর। তিনি বলেন, ক্লাবের নানা সুবিধা এবং প্রশিক্ষকরা বেশ ভালো। লকডাউনের কারণে আমাদের পাঠদান বন্ধ ছিল। তবে অনলাইনে আমাদের ক্লাস নেওয়া হয়েছে। পূর্বের সঙ্গে আমি কোনো ধরনের পার্থক্য অনুভব করিনি।

আসিফা সাজাদ। যিনি ইংরেজিতে কথা বলা শিখছেন। তিনি বলেন, চাকরি পাওয়ার ক্ষেত্রে দক্ষতা অর্জনের জন্য এ ক্লাবে ভালো সুযোগ রয়েছে। আমার ইংরেজি ততটা ভালো ছিল না। প্রশিক্ষকের সহযোগিতায় এখন বেশি উন্নতি হয়েছে বলা যায়। আর লাইব্রেরি এবং ইন্টারনেট সেবা বিনামূল্যে পাওয়াটা দক্ষতা বাড়াতে সাহায্য করে।

ফ্যাশন ডিজাইনিং কোর্সের মারিয়া জান বলেন, আমি লকডাউনের আগে ভর্তি হয়েছি। লকডাউনের মধ্যে অনলাইনেই ক্লাস হয়েছে। আমাদের কোর্স প্রায় শেষ হয়ে এসেছে এবং এ সময়ের মধ্যে আমরা বহু কিছু শিখেছি।

জম্মু ও কাশ্মীরের বারামুল্লা জেলায় যুবকদের প্রশিক্ষণ দেওয়ার মাধ্যমে দক্ষতা বাড়াতে কাজ করে যাচ্ছে ভারতীয় সেনাবাহিনীর চিনার ৯ জওয়ান ক্লাব।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।