ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ফরাসি নাগরিক হত্যায় দণ্ডিত তালেবানদের মুক্তিতে ফ্রান্সের নিন্দা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
ফরাসি নাগরিক হত্যায় দণ্ডিত তালেবানদের মুক্তিতে ফ্রান্সের নিন্দা শান্তিচুক্তির অংশ হিসেবে তালেবান বন্দিদের কারাগার থেকে মুক্ত করা দেওয়া হচ্ছে। ছবি: সংগৃহীত

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার হয়ে আফগানিস্তানে একটি মিশনে কর্মরত ফরাসি মানবাধিকার কর্মী বেত্তিনা গোইলার্দকে হত্যার অপরাধে ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামি জিয়া আহমাদ এবং আবদুল্লাহ গুলাম আসতগিরকে মুক্ত করে দিয়েছে আফগান কর্তৃপক্ষ।

ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এক বিবৃতিতে ফ্রান্স জানায়, ফরাসি নাগরিকদের বিরুদ্ধে অপরাধের জন্য দণ্ডিত ব্যক্তিদের মুক্তি, বিশেষ করে সেনা এবং মানবাধিকার কর্মী, যারা অসহায় মানুষকে সুরক্ষা এবং সহায়তা দেওয়ার জন্য আমাদের আফগান অংশীদারদের পাশাপাশি নিষ্ঠার সঙ্গে কাজ করেছিলেন, তাদের হত্যাকারীদের মুক্তি দেওয়ায় তীব্র বিরোধিতা প্রকাশ এবং নিন্দা জানাচ্ছে ফ্রান্স।

সম্প্রতি ফোনে আলাপকালে ফরাসি প্রেসিডেন্ট এবং মিনিস্টার ফর ইউরোপ অ্যান্ড ফরেন অ্যাফেয়ার্স বিষয়টি নিয়ে স্পষ্ট ভাবে তাদের নিন্দা জানান।

তালেবান এবং যুক্তরাষ্ট্র বা তালেবান এবং আফগান সরকারের শান্তিচুক্তি সমর্থনে প্রস্তুত ফ্রান্স কিন্তু এক্ষেত্রে আফগানিস্তানে সন্ত্রাস এবং সংঘর্ষের শিকার ব্যক্তিদের অধিকারের কথাও বিবেচনা করতে হবে বলে জানানো হয় ওই বিবৃতিতে।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।