ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পাকিস্তানের পরিকল্পনায় আফগান ভাইস প্রেসিডেন্টের ওপর হামলা 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
পাকিস্তানের পরিকল্পনায় আফগান ভাইস প্রেসিডেন্টের ওপর হামলা  আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ

আফগানিস্তানের রাজধানী কাবুলের রাস্তায় পেতে রাখা বোমা হামলা থেকে অল্পের জন্য প্রাণে বেঁচে গেছেন দেশটির ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ।

গত বুধবার সকালে তার গাড়ি বহর লক্ষ্য করে চালানো এ হামলায় ১০ জন নিহত এবং অন্তত ১৫ জন আহত হন।

পাকিস্তানের সাথে সীমান্ত ইস্যু উত্থাপন করার পরদিনই আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্টের ওপর এই হামলা চালানো হয়। আমরুল্লাহ সালেহ জঙ্গি সংগঠন তালেবানের একজন কট্টর সমালোচক। গত বছর রাষ্ট্রপতি নির্বাচনের আগেও তার ওপর হামলা চালানো হয়েছিল। সে যাত্রায়ও প্রাণে বেঁচে যান তিনি।

পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্ত রেখা ডুরান্ড লাইন ইস্যু উত্থাপন করে আমরুল্লাহ সালেহ বলেছিলেন, আফগানিস্তানের কোন রাজনীতিবিদ ডুরান্ড লাইনের বিষয়টি উপেক্ষা করতে পারেন না। এটি এমন একটি বিষয়, যা নিয়ে আলোচনা ও সমাধান প্রয়োজন।

আমরুল্লাহ সালেহর ওপর সন্ত্রাসী হামলার তীব্র নিন্দা জানিয়ে ভারত বলেছে, আফগানিস্তানে শান্তি রক্ষার জন্য সন্ত্রাসবাদী অবকাঠামো নির্মূল করার লড়াইয়ে আফগানিস্তানের পাশে আছে ভারত।

অন্যদিকে সীমান্তে সন্ত্রাসবাদ ও আফগানিস্তানের রাজনীতিতে ইসলামাবাদের হস্তক্ষেপের কট্টর সমালোচক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহের ওপর এই হামলায় পাকিস্তান ও তার গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের জড়িত থাকার বিষয়ে আঙুল তুলেছেন বিশেষজ্ঞরা।

তারা বলেছেন, তালেবান ও আফগান সরকারের মধ্যে শান্তি আলোচনার অপব্যবহার করছে হাক্কানী নেটওয়ার্কসহ পাকিস্তান সমর্থিত সন্ত্রাসীরা। সালেহর ওপর সাম্প্রতিক হামলা পাকিস্তানের আর্মি ও আইএসআই দ্বারা পরিকল্পিত হামলা। তালেবানদের সঙ্গে শান্তি আলোচনার বিষয়টি পাকিস্তানের মুখোশ হিসেবে ব্যবহৃত হচ্ছে।

সূত্র: দি ইকোনমিক টাইমস

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।