ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

খাশোগি হত্যা: সৌদি যুবরাজকে নিরাপত্তা দিয়েছিলেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২০
খাশোগি হত্যা: সৌদি যুবরাজকে নিরাপত্তা দিয়েছিলেন ট্রাম্প! মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও যুবরাজ মুহাম্মদ বিন সালমান, ছবি: সংগৃহীত

ঢাকা: এবার প্রকাশ্যে এসেছে তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে সাংবাদিক খাশোগি হত্যার পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভূমিকা। ওই হত্যাকাণ্ডের পর সৌদি যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে নিরাপত্তা দিয়েছিলেন ট্রাম্প।

এমনকি বিষয়টি দম্ভ করেও বলেছিলেন তিনি।

মার্কিন অনুসন্ধানী সাংবাদিক বব উডওয়ার্ডের প্রকাশিতব্য একটি বইয়ে এ চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে। বিজনেস ইনসাইডারের প্রতিবেদনের বরাত দিয়ে খবর প্রকাশ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) প্রকাশিত ওই প্রতিবেদনে বলা হয়, ২০১৮ সালের অক্টোবরে খাশোগির আততায়ীর হাতে নিহত হওয়ার ঘটনায় যুক্তরাষ্ট্র সৌদি যুবরাজকে নিরাপত্তা দিয়েছিলেন বলে ট্রাম্প দাম্ভিকতার সঙ্গে বলেছিলেন।

খাশোগি হত্যার ঘটনা নিয়ে যুক্তরাষ্ট্রে হট্টগোল লাগিয়ে দেওয়া নিয়ে উডওয়ার্ডের বইয়ে ট্রাম্পের একটি উদ্ধৃতি উঠে এসেছে, যাতে তিনি বলেন, আমি তাকে রক্ষা করেছি।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, তাকে ছেড়ে দিতে আমি কংগ্রেসকে পাশে পেয়েছিলাম। যুবরাজের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতে আমি তাদের থামিয়ে দিতে সক্ষম হয়েছিলাম।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্টের এ কলাম লেখক তার বিয়ে সংক্রান্ত কাগজপত্র তুলতে ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে গিয়ে আর ফেরত আসেননি। ৫৯ বছর বয়সী এ সাংবাদিক কনস্যুলেটের ভেতরে হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন। সৌদি যুবরাজের সমালোচক এ সাংবাদিক যুক্তরাষ্ট্র থেকে ইস্তাম্বুলে গিয়েছিলেন।

ডোনাল্ড ট্রাম্প সাংবাদিক উডওয়ার্ডকে সেসময় বলেছিলেন, যুবরাজের নির্দেশে খাশোগিকে হত্যা করা হয়েছে এটি তিনি বিশ্বাস করেন না।

যদিও যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাসহ অন্যান্য আন্তর্জাতিক গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে উঠে এসেছে, এ হত্যাকাণ্ডের জন্য মোহাম্মদ বিন সালমানের সরাসরি নির্দেশ ছিল।

খাশোগি হত্যাকাণ্ডে মার্কিন আইনপ্রণেতারা ক্ষোভ প্রকাশ করলেও কংগ্রেসকে পাশ কাটিয়ে সৌদি আরবের সঙ্গে অস্ত্র চুক্তি করেন ট্রাম্প। সৌদি আরব ও আরব আমিরাতকে আট বিলিয়ন ডলারের মিসাইল ও অত্যাধুনিক প্রযুক্তির অস্ত্র বিক্রির চুক্তি করেন তিনি।

এই অস্ত্র চুক্তি এবং ইয়েমেনে সৌদি-আমিরাতের অভিযানের বিরুদ্ধে কংগ্রেসের তিনটি রেজুলেশন আটকে দেন তিনি।

আসছে ১৫ সেপ্টেম্বর উডওয়ার্ডের বইটি প্রকাশ হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১০০০ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ