ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

হিজবুল মুজাহিদিন প্রধানের সঙ্গে আইএসআইয়ের রয়েছে গভীর যোগ!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২০
হিজবুল মুজাহিদিন প্রধানের সঙ্গে আইএসআইয়ের রয়েছে গভীর যোগ! সৈয়দ সালাউদ্দিন/ ছবি: সংগৃহীত

জঙ্গি দমন বা সন্ত্রাস বন্ধে পাকিস্তানের দাবি আবার ধাক্কা খেলো। সামনে চলে এলো ভয়ংকর নথি।

সে নথির তথ্যমতে, হিজবুল মুজাহিদিনের নেতা মুহাম্মদ ইউসুফ শাহের সঙ্গে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের গভীর যোগ রয়েছে। যিনি সৈয়দ সালাউদ্দিন নামেও পরিচিত। শুধু গভীর যোগই নয় এ জঙ্গিকে পাকিস্তান নিয়োগ দিয়েছে গোয়েন্দা বাহিনীতে!

ধারণা করা হয়, হিজবুল মুজাহিদিনকে ভারতে ভয়াবহ সন্ত্রাসবাদ ছড়িয়ে দেওয়ার কাজে ব্যবহার করে পাকিস্তান। খবর নিউজ এইটিন ডটকম এর।

ভারতীয় গোয়েন্দা সূত্রের খবর, পাকিস্তানের গোয়েন্দা বিভাগে ‘অফিসার’ হিসেবে নিযুক্ত রয়েছে সৈয়দ মুহাম্মদ ইউসুফ শাহ ওরফে সৈয়দ সালাহউদ্দিন। মোস্ট ওয়ান্টেড এই জঙ্গি নেতাকে পদ দেওয়া হয়েছে গোয়েন্দা বিভাগে। হিজবুল মুজাহিদিনের পাশাপাশি যিনি ইউনাইটেড জিহাদ কাউন্সিলেরও প্রধান। লস্কর ও জইশকে সঙ্গে নিয়ে এই ইউনাইটেড জিহাদ কাউন্সিল চালু করেছেন সালাহউদ্দিন। ফলে কাশ্মীরে সন্ত্রাসবাদী কর্মকাণ্ড আরও বাড়তে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে।

ইসলামাবাদের একটি নথি অনুযায়ী, হিজবুল মুজাহিদিনের নেতা সালাহউদ্দিনকে আইএসআই-এর ভালো পদে বসানো হয়েছে।

নতুন পদ পাওয়ার পর থেকে সালাহউদ্দিনের জন্য পাকিস্তানে চালু হয়েছে নতুন নিয়ম। সেই নিয়ম অনুযায়ী, এখন থেকে ওই জঙ্গি নেতাকে আর কোনো চেকপয়েন্টে আটকানো যাবে না।  সালাহউদ্দিন যে গাড়িতে যাতায়াত করবেন, সেটিকে সুরক্ষার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। সালাহউদ্দিনকে ঘিরে এই নির্দেশিকা বহাল থাকবে ২০২০ সালের  ৩১ ডিসেম্বর পর্যন্ত।

এদিকে এ তথ্য বের হয়ে আসায় এবার বেশ বেকায়দায় পড়তে পারে পাকিস্তান। দেশটির জন্য সন্ত্রাসবাদে মদদ দেওয়ার ঘটনা নতুন কিছু নয়। তবে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের (এফএটিএফ) বৈঠকের আগে এ তথ্য ইসলামাবাদকে নতুন করে বিড়ম্বনায় ফেলল বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

বাংলাদেশ সময়: ২০৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ