ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

এবার ভারতে আসছে গোমূত্রের হ্যান্ড স্যানিটাইজার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২০
এবার ভারতে আসছে গোমূত্রের হ্যান্ড স্যানিটাইজার!

হাত করোনামুক্ত করার জন্য এবার ভারতের বাজারে আসছে গোমূত্রের স্যানিটাইজার। ভারতের গুজরাট প্রদেশের একটি সমবায় প্রতিষ্ঠান আগামী সপ্তাহে ‘সেইফ’ নামে ওই স্যানিটাইজার বাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে।

 

গুজরাটের এই প্রতিষ্ঠান দেশটিতে লকডাউনের সময় গোমূত্রের তৈরি ‘গো প্রোটেক্ট’ নামে একটি সারফেইস স্যানিটাইজার এবং বাসা-বাড়ি জীবাণুমুক্ত করার জন্য ‘গো ক্লিন’ নামের তরল ক্লিনার নিয়ে আসে।

নারীদের সমবায়ভিত্তিক এই প্রতিষ্ঠানের বিপণন শাখা কামধেনু অর্থসেতুর পরিচালক মনিশা শাহ বলেন, আমরা এফডিসিএ থেকে গো-সেইফের লাইসেন্স পাওয়ার প্রক্রিয়ায় রয়েছি। পঞ্চগব্য আয়ূর্বেদের ক্লিনিক্যাল রিসার্চ শাখায় গোমূত্রের স্যানিটাইজার তৈরি হয়েছে বলে জানিয়েছেন তিনি।

গোমূত্রভিত্তিক হ্যান্ড স্যানিটাইজারে নিম এবং তুলসি পাতার মতো বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদান ব্যবহার করা হয়েছে বলে জানান মনিশা শাহ।

এর আগে রাজস্থানের একটি প্রতিষ্ঠান গোবর ব্যবহার করে তৈরি মাস্ক বাজারজাত করে। গুজরাটের জামনগরভিত্তিক সমবায় প্রতিষ্ঠান কামধেনু দিব্য আশাধি মহিলা মান্দালি গোমূত্রের স্যানিটাইজার তৈরি করেছে। সূত্র: এইসময়।

বাংলাদেশ সময়: ১৯৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ

welcome-ad