ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

সামরিক শক্তি আরও নিয়ন্ত্রণে নিতে চান শি জিনপিং: রিপোর্ট

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২০
সামরিক শক্তি আরও নিয়ন্ত্রণে নিতে চান শি জিনপিং: রিপোর্ট চীনা প্রেসিডেন্ট শি জিনপিং, ছবি: সংগৃহীত

ভারতীয় সীমান্তে ‘তেমন সুবিধা করতে না পেরে’ চীনা প্রেসিডেন্ট শি জিনপিং দেশের সামরিক নেতৃত্বে ‘আরেকটি পাশবিক শুদ্ধি’ করার পরিকল্পনা করছেন বলে জানা গেছে। সম্প্রতি টোকিও ভিত্তিক জার্নাল নিক্কেই এশিয়ান রিভিউয়ে (এনএআর) প্রকাশিত একটি রিপোর্টে এ কথা বলা হয়েছে।

রিপোর্টটিতে দৃঢ়ভাবে জোর দিয়ে বলা হয়েছে, সীমান্তে ভারতীয় সেনাদের বিরুদ্ধে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) পারফরমেন্সে অসন্তুষ্ট শি জিনপিং। তিনি নিজের সরাসরি কমান্ডের অধীনে সামরিক শক্তি আরও দৃঢ় করতে আগ্রহী। একইসঙ্গে তিনি চীনের রাজনৈতিক অস্থিরতা নিয়েও উদ্বিগ্ন।

সংবাদমাধ্যমে বলা হয়েছে, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের অনেকগুলো পদের মধ্যে একটি কেন্দ্রীয় সামরিক কমিশনের চেয়ারম্যান। এই অবস্থান তাকে কিছুটা হলেও ‘হাইব্রিড’ করে। কারণ সশস্ত্র বাহিনীর মধ্যে একজন কমান্ডার-ইন-চিফ বেসামরিক। আমেরিকার প্রেসিডেন্টরা যেমন। এছাড়া একজন শীর্ষ সামরিক কর্মকর্তা ‘চেয়ারম্যানের মতো’ জয়েন্ট চিফ অব স্টাফ হচ্ছেন।

বলা হচ্ছে, শি জিনপিং চীনের সামরিক বাহিনীর কাছ থেকে হ্যান্ড-অন ম্যানেজমেন্ট পন্থা গ্রহণ করেছেন। এছাড়া তিনি ২০১৬ সালে সামরিক শক্তিকে কেন্দ্রীভূত করেছিলেন। একইসঙ্গ তিনি ব্যক্তিগতভাবে তার প্রতি আনুগত্যের এক উচ্চ শতাংশের শীর্ষ কর্মকর্তা তৈরি করেছিলেন সামরিক শক্তিতে।

এনএআর-এর মতে, আমেরিকা বা অন্য তিয়ানানমেন স্কায়ারের মতো গর্জে ওঠা শক্তির সঙ্গে লড়াইয়ের আগে চীনের পুলিশকে আরও বেশি সামরিকীকরণ করার কথা ভাবছেন শি জিনপিং। এছাড়া সামরিক বাহিনীকে নিজের মতো করে আরও পুনর্গঠন, আরও নিয়ন্ত্রণ, আরও শোধন কীভাবে করা যায়, সে আকাঙ্ক্ষা রয়েছে চীনা শাসকের। সবমিলে তিনি কেন্দ্রীভূত সামরিক শৈলীর অভ্যুত্থান করতে চাচ্ছেন।

এই বিশ্লেষণে বলা হয়েছে, গত ২৬ আগস্ট দক্ষিণ চীন সাগরে ‘বিমানবাহী রণতরী কিলার’ দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের উদ্বোধনের মতো উসকানিমূলক পদক্ষেপে ব্যক্তিগতভাবে একটি উদ্যোগ নিয়ে চীনকে বেশ কয়েকটি থিয়েটারে সামরিক সংঘাতে চাপ দিচ্ছেন শি জিনপিং।

আর এই একই সময়ে তিনি সরকারি আমলাতন্ত্র এবং এর তত্ত্বাবধান কমিটিতেও পরিবর্তন আনছেন। ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির প্রত্যক্ষ নিয়েন্ত্রণে রেখে অভ্যন্তরীণ সুরক্ষা ইউনিটগুলোর ওপর নিজের নিয়ন্ত্রণ আরও জোরদার করছেন।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।