ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

উইগুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন, অভিযোগ বিশ্ব উইগুর কংগ্রেস সভাপতির 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৩, ২০২০
উইগুরদের ওপর গণহত্যা চালাচ্ছে চীন, অভিযোগ বিশ্ব উইগুর কংগ্রেস সভাপতির  বিশ্ব উইগুর কংগ্রেসের সভাপতি দোলকান ইসা

ফের আলোচনায় উঠে আসল সংখ্যালঘু উইগুর সম্প্রদায়ের ওপর চীন সরকার কর্তৃক নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘনের বিষয়টি।

বিশ্ব উইগুর কংগ্রেসের সভাপতি দোলকান ইসা সিএনএন-নিউজ১৮ এর সঙ্গে সাক্ষাতকারে বলেন, চীন সরকার পরিকল্পিতভাবে উইগুর সম্প্রদায়ের ওপর নির্যাতন চালাচ্ছে।

বিভিন্নভাবে মুসলিম নিধনের কাজ করছে চীন, যা গণহত্যার সামিল।

তিন বলেন, “চীন সরকার উইগুরদের জন্য পুনঃশিক্ষা কেন্দ্র চালু করলেও এটি আইওয়াশ মাত্র। মূলত তারা মগজ ধোলাইয়ের মাধ্যমে উইগুর সম্প্রদায়ের লোকদের তাদের সংস্কৃতি থেকে দূরে ঠেলে দেওয়ার চেষ্টা করছে। সেই সঙ্গে বিভিন্ন জেলখানায় বন্দি ৩ মিলিয়নের বেশি উইগুর মুসলনামের ওপর অকথ্য নির্যাতন চালাচ্ছে। তাদের হত্যা করছে। এভাবে গণহত্যার মতো অপরাধ করছে চীন। ”

বিষয়টি জাতিসংঘে উত্থাপনের বিষয়ে তিনি বলেন, “জাতিসংঘে উত্থাপনের উদ্যোগ নেওয়া হলেও চীন বিভিন্নভাবে সেটিকে প্রভাবিত করছে। বিশেষ করে জিনজিয়াংয়ে কথিত পুনঃশিক্ষা কেন্দ্র স্থাপনের কথা উল্লেখ করে তারা বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত করার চেষ্টা করে। ”

তিনি অভিযোগ করে বলেন, “চীন জাতিসংঘের দ্বিতীয় বৃহত্তম দাতা দেশ। তারা বিভিন্নভাবে জাতিসংঘের ওপর প্রভাব বিস্তার করে আছে। তাদের বিরুদ্ধে অভিযোগ তোলা হলে সেটিকে সুকৌশলে ভিন্নখাতে প্রবাহিত করে চীন সরকার।  

https://twitter.com/CNNnews18/status/1300453012356259840

বাংলাদেশ সময়: ০১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৩, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad