ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

অস্ট্রেলিয়ায় খবর পোস্ট করলেই গুনতে হবে ডলার, বিপাকে ফেসবুক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২০
অস্ট্রেলিয়ায় খবর পোস্ট করলেই গুনতে হবে ডলার, বিপাকে ফেসবুক

ঢাকা: ফেইসবুক বা গুগলের প্রভাব গণমাধ্যম খাতে কোনো ক্ষতি করছে কিনা তা নিয়ে তদন্ত শুরু করেছে অস্ট্রেলিয়ার প্রতিযোগিতা ও গ্রাহক সংস্থা (এসিসিসি)। এসিসিসির এক নীতিমালার পরিপ্রেক্ষিতে দেশটির ফেসবুক ব্যবহারকারীদের খবর শেয়ার বা পোস্ট না করার জন্য সতর্ক করেছে ফেসবুক।

এসিসিসি জানিয়েছে, সংবাদ সংস্থাগুলোর খবর গুগল ও ফেসবুকে শেয়ার বা পোস্ট করলে ফেসবুক ও গুগলকে অস্ট্রেলিয়া কর্তৃপক্ষকে অর্থ দিতে হবে। কারণ ওই সব সংবাদ পোস্টের কারণে দিন দিন বিজ্ঞাপন হারাচ্ছে সংবাদ সংস্থাগুলো।

তবে এ অভিযোগ মানতে নারাজ ফেসবুকের অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের ব্যবস্থাপনা পরিচালক উইল ইস্টন। তিনি বলেন, ‘এ ধরনের নীতিমালার মাধ্যমে সরকার যেসব সংবাদ সংস্থাকে রক্ষার চেষ্টা করছে, তাতে তাদেরই বেশি ক্ষতি হবে। আমরা হয়তো সংবাদ ব্লক করতে পারি, কিন্তু সেটা আমাদের প্রথম পছন্দ হবে না, এটা শেষ সিদ্ধান্ত হবে। ’

অন্যদিকে বর্ণবাদী, অশালীন ও উসকানিমূলক বিষয়বস্তুর ব্যাপারে আরও কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে ফেসবুক। মঙ্গলবার (১ সেপ্টেম্বর) নিজেদের শর্তাবলি ও সেবায় পরিবর্তন আনার ঘোষণা দিয়েছে মাধ্যমটি। এক নোটিফিকেশনের মাধ্যমে জানিয়েছে, ১ অক্টোবর থেকে ৩ দশমিক ২ ধারায় এ পরিবর্তন কার্যকর হবে। এর আওতায় ফেসবুক চাইলে ব্যবহারকারীর পোস্ট মুছতে কিংবা অ্যাক্সেস সীমাবদ্ধ করে দিতে পারবে।

বাংলাদেশ সময়: ০৯১২ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২০
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।