ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনে উইগুর নির্যাতনের প্রতিবাদ ওয়াশিংটনে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০২০
চীনে উইগুর নির্যাতনের প্রতিবাদ ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতরের সামনে উইগুর মুসলিমদের প্রতিবাদ কর্মসূচি

মার্কিন যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনে পূর্ব-তুর্কিস্তানের পতাকা অঙ্কিত মাস্ক পরে একদল উইগুর মুসলিম নিজেদের ও চীনের অন্যান্য ধর্মীয় সংখ্যালঘুদের ওপর চলা নির্যাতনের প্রতিবাদ জানিয়েছেন।

গত শুক্রবার মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের বাইরে এই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করেন যুক্তরাষ্ট্রে বসবাসরত উইগুর মুসলিমরা।

পূর্ব তুর্কিস্তানের নির্বাসিত সরকারের উদ্যোগে একইরকম প্রতিবাদ কর্মসূচি সম্প্রতি বিশ্বজুড়ে আয়োজিত হয়েছে। পূর্ব তুর্কিস্তান সরকারকে ক্ষমতা দেওয়ার পরিবর্তে চীন সেই সরকারকে নিষেধাজ্ঞা দিয়ে অঞ্চলটিতে চীনা কমিউনিস্ট পার্টির হান অঞ্চলের নেতৃত্বকে কর্তৃত্ব দিয়েছে বলে জানিয়েছে মার্কিন নিউজ সিন্ডিকেট ব্রেটবার্ট।

চীনে উইগুর, কাজাখ ও অন্যান্য সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়ের মানুষজনের ওপর নির্যাতনের প্রতিবাদে সরব হওয়ার আহ্বান জানান প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেওয়া উইগুর কর্মী হায়দার জান। চীনের দ্বারা নির্যাতিত হয়ে দেশ ত্যাগ করা উইগুর সম্প্রদায়ের প্রতি বিশ্ববাসীর সমর্থন প্রত্যাশা করেন তিনি।

ব্রেটবার্টকে হায়দার জান বলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একবিংশ শতাব্দীর এই হলোকাস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহ্বান জানাই।

তিনি আরও বলেন, চীন প্রায় তিন মিলিয়ন ধর্মীয় সংখ্যালঘুর জন্য কনসেন্ট্রেশন ক্যাম্প, কারাগার ও শ্রম শিবিরে স্থাপন করেছে, যা পেন্টাগন যাচাই করে দেখেছে।

আন্তর্জাতিক অপরাধ আদালতে চীনের মানবাধিকার লঙ্ঘনের তদন্ত করার আহ্বান জানান হায়দার জান।

বাংলাদেশ সময়: ২০২৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।