ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

পদত্যাগ করতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
পদত্যাগ করতে যাচ্ছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে, ছবি: সংগৃহীত

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে পদত্যাগ করতে যাচ্ছেন। স্বাস্থ্যগত কারণে তিনি প্রধানমন্ত্রিত্ব ছাড়ছেন বলে জানিয়েছেন তার পার্টির কর্মকর্তারা।

এমনকি শুক্রবার (২৮ আগস্ট) প্রধানমন্ত্রী নিজেও সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তিনি বেশ কয়েক বছর ধরে আলসারেটিভ কোলাইটিস, অন্ত্রের একটি প্রদাহজনক রোগে ভুগছেন। কিন্তু সম্প্রতি তার অবস্থা আরও খারাপ হয়েছে বলে মনে করা হচ্ছে। ৬৫ বছর বয়সী শিনজো আবে জাপানের ইতিহাসে সবচেয়ে দীর্ঘকালীন প্রধানমন্ত্রী।

শুক্রবার টোকিওতে সংবাদ সম্মেলন করে শিনজো আবে বলেন, যদিও আমার দায়িত্বের মেয়াদ আরও এক বছর রয়ে গেছে। এবং আমার আরও অনেক চ্যালেঞ্জ মোকোবিলা করার কথা। কিন্ত আমি সিদ্ধান্ত নিয়েছি দায়িত্ব থেকে প্রত্যাহার করে নেব নিজেকে। এসময় তিনি জনগণের কাছে ক্ষমা চাওয়ার কথা বলেন দায়িত্ব পালেন ‘অক্ষম’ হওয়ার কারণে।

শুক্রবার জাপানের জাতীয় সংবাদ সংস্থা এনএইচকে’র বরাত দিয়ে বিবিসি ও সিএনএনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

জাপানের স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, বেশ কিছুদিন ধরেই প্রধানমন্ত্রী শিনজো আবের শারীরিক অবস্থা ভালো নয়। মাঝে মধ্যে জ্বর আসছে ও শরীরও দুর্বল হয়ে পড়ছে। ফলে গত কয়েকদিনের মধ্যে দুইবার হাসপাতালেও যেতে হয়েছে তাকে।

তখনই তার পদত্যাগের বিষয়ে গুঞ্জন তৈরি হয়। শুক্রবার সেই গুঞ্জন স্পষ্ট করে এনএইচকে জানায়, প্রধানমন্ত্রী আবের শারীরিক অবস্থা ভালো নয়। যত দিন যাচ্ছে, ততই খারাপ হচ্ছে। ফলে দেশের নেতৃত্বে সমস্যা হচ্ছে বলে তিনি মনে করছেন। তাই দেশের উন্নয়নের স্বার্থে পদত্যাগ করবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad