ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ধর্মান্তরিত শিখ কিশোরীর পরিবার পাকিস্তান ছাড়তে চায়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
ধর্মান্তরিত শিখ কিশোরীর পরিবার পাকিস্তান ছাড়তে চায় ধর্মান্তরিত কিশোরী জগজিৎ কৌর

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিব জেলায় ধর্মান্তরিত শিখ কিশোরী জগজিৎ কৌরের পরিবারের নয় সদস্য দেশটি ত্যাগ করতে চেয়ে কর্তৃপক্ষকে চিঠি দিয়েছেন। দেশ ত্যাগের জন্য তারা পাসপোর্ট তৈরির আবেদন করেছেন।

ভারতীয় নিউজ টিভি চ্যানেল জি নিউজ জানিয়েছে নানকানা সাহিবের ডিসিও’কে লেখা ওই চিঠিতে জগজিৎ কৌরের পরিবারের সদস্যরা বলেছেন, দয়া করে জগজিৎ কৌরকে আমাদের হাতে তুলে দিন, আমাদের পাসপোর্টগুলি তৈরি করুন, যাতে আমরা অন্য কোন দেশে সম্মানের সাথে নিরাপদ জীবনযাপন করতে পারি।

জগজিৎ কৌর নামের ওই শিখ কিশোরীকে ধর্মান্তরিত করার ঘটনায় পাকিস্তানের একটি আদালত রায় দিয়েছিল যে, জগজিৎকে তার ‘স্বামী’ মুহাম্মদ হাসানের সঙ্গেই যেতে হবে, যিনি দাবি করেছেন জগজিৎ ওরফে আয়েশা বিবি তার নিজের ইচ্ছায় তাকে বিয়ে করেছেন। কিন্তু মুহাম্মদ হাসানের এই দাবি বরাবর অস্বীকার করেছে জগজিৎ কৌরের পরিবার।

পাসপোর্টের আবেদন করে জগজিৎ কৌরের পরিবারের সদস্যদের লেখা চিঠিতে বলা হয়েছে, পাকিস্তানে জীবনযাপন করা আমাদের পক্ষে কেবল কঠিনই নয়, অসম্ভব হয়ে দাঁড়িয়েছে। আমরা এতটাই আতঙ্কিত যে, নিজেদের বাচ্চাদের স্কুলেও পাঠাতে পারব না।

চিঠিতে আরও বলা হয়, যেখানে আমরা আমাদের সম্মান বাঁচাতে পারি না, সেখানে কীভাবে আমরা নিজেকে রক্ষা করতে পারব? ... যদি ধর্মান্তরের ঐতিহ্য এভাবেই চলতে থাকে তবে সেদিন খুব বেশি দূরে নয় যেদিন পাকিস্তানে আর কোন সংখ্যালঘু থাকবে না।

শিখ কিশোরীর ভাই মনমোহন ভারতীয় নিউজ চ্যানেলটিকে বলেন, পাঞ্জাব সরকারের প্রতিশ্রুতি থাকা সত্ত্বেও এখনও পর্যন্ত কিছুই হয়নি।

চিঠিটি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পাকিস্তানের সেনাপ্রধান কামার জাভেদ বাজওয়া, ডিজি আইএসপিআর বাবর ইফতেখার এবং পাঞ্জাব প্রদেশের গভর্নর ও মুখ্যমন্ত্রীকে পাঠানো হয়েছে বলে জানিয়েছে জি নিউজ।

গত বছর পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে শিখ কিশোরী জগজিৎ কৌরকে জোর করে ধর্মান্তরিত করে একজন মুসলিম ব্যক্তির সঙ্গে তার বিয়ে দেওয়া হয়েছিল বলে অভিযোগ করে মেয়েটির পরিবার।

এই ঘটনা বিশ্বব্যাপী শিখ সম্প্রদায়ের মাঝে তীব্র ক্ষোভ ও পাকিস্তানের সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তার বিষয়ে উদ্বেগ বাড়িয়ে দেয়।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।