ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

শিক্ষার্থীদের জন্য ওয়েবসাইট তৈরি করলেন কাশ্মীরের শিক্ষক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
শিক্ষার্থীদের জন্য ওয়েবসাইট তৈরি করলেন কাশ্মীরের শিক্ষক আইজাজ শেখ

করোনা সংকটকালে অনলাইন ক্লাসে অংশগ্রহণসহ শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমে সহায়তার জন্য নিজের স্কুলের একটি ওয়েবসাইট তৈরি করেছেন উত্তর কাশ্মীরের এক শিক্ষক।

বারমুল্লা জেলার সীমান্তবর্তী উরি এলাকার সরকারি স্কুলের ওয়েবসাইট তৈরির পাশাপাশি তিনি একটি অ্যান্ড্রয়েড অ্যাপও তৈরি করেছেন শিক্ষার্থীদের জন্য।

আইজাজ শেখ নামের ওই শিক্ষক সীমান্তবর্তী উরি এলাকার সরকারি উচ্চ মাধ্যমিক নাম্বালা উরি বিদ্যালয়ের আইটির শিক্ষক।

কাশ্মীর অঞ্চলের সীমিত ২জি ইন্টারনেট পরিষেবা ব্যবহার করেই আইজাজ শেখ তার স্কুলের ওয়েবসাইটটি তৈরি করেছেন। এরপর একটি অ্যান্ড্রয়েড অ্যাপ তৈরি করে শিক্ষার্থীদের জন্য ওয়েবসাইটির ব্যবহার সহজতর করেছেন তিনি।

সংবাদ সংস্থা এএনআই’কে আইজাজ শেখ বলেন, ওয়েবসাইটটি তৈরি করতে কেবল ১৫ দিন সময় লাগলেও স্কুলের শিক্ষার্থী ও স্টাফদের ব্যবহার উপযোগী করতে প্রায় তিন মাস সময় লেগেছে।

তিনি বলেন, আমি অন্যান্য শিক্ষকদের সাথে নিয়ে আমাদের স্কুলের ওয়েবসাইট তৈরি করার সিদ্ধান্ত নিয়েছিলাম, পরে আমরা স্কুলের কর্তৃপক্ষের সঙ্গে এটা নিয়ে আলোচনা করেছি। করোনাকাল শুরু হলে আমরা কীভাবে শিক্ষার্থীদের জন্য অনলাইনে ক্লাস শুরু করব সেটার পরিকল্পনা করেছিলাম।

আইজাজ শেখ বলেন, ওয়েবসাইটটি কয়েক মাস আগে তৈরি হলেও অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশনটি মাত্র ৮-১০ দিন আগে প্রস্তুত হয়। শিক্ষার্থীরা এখন সেটা ডাউনলোড করে ব্যবহার করছে।

তিনি আরও বলেন, আমাদের ওয়েবসাইটে ভর্তি বিভাগসহ অনেকগুলি বিভাগ রয়েছে। এখন শিক্ষার্থীরা অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে পারবে। ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলও দেখা যাবে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।