ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

করোনার কারণে সুনসান গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
করোনার কারণে সুনসান গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনি লুম্বিনি টেম্পল/ ছবি: সংগৃহীত

নেপালের পর্যটন গন্তব্যগুলোর মধ্যে অন্যতম গৌতম বুদ্ধের জন্মস্থান লুম্বিনি। প্রতি বছর এখানে প্রচুর পর্যটক আসতেন ঘুরতে।

ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্য ঘোষিত এ স্থানে ভারতীয় পর্যটকদের আসার হারও ছিল বেশ ঈর্ষণীয়। কিন্তু করোনা ভাইরাসের প্রকোপের কারণে এখন নেপালে আর নেই পর্যটকদের আনাগোনা। বৈশ্বিক মহামারির এ সময়ে দেশটির পর্যটন খাত ভেঙে পড়ার পাশাপাশি লুম্বিনি একেবারে সুনসান।

নেপাল মূলত পর্যটনের ওপর নির্ভরশীল। দেশটিতে বিশ্বের বিভিন্ন দেশের পর্যটকদের ভিড় সারা বছর লেগেই থাকে। এরমধ্যে ভারতীয় পর্যটকের সংখ্যা একেবারে কম নয়। লুম্বিনি থাকে তাদের অন্যতম গন্তব্য। বৈশ্বিক মহামারির এ সময়ে তারা নেপালে ঘুরতে যেতে পারছেন না, যেতে পারছেন না লুম্বিনিতেও। এর প্রভাব পড়েছে নেপালের অর্থনীতিতে।

লুম্বিনি ডেভেলপমেন্ট ট্রাস্টের সদস্য সচিব জ্ঞানিন রায়ের বরাত দিয়ে এএনআই জানাচ্ছে, গত বছর লুম্বিনিতে ৯৩ হাজার ৮৫২ জন ভারতীয় পর্যটক ভ্রমণ করেছেন। এসময়ের মধ্যে নেপালি পর্যটক ছিল ৬ লাখ ৮০ হাজার ২০৬ জন। আর বিশ্বের অন্যান্য দেশের পর্যটক ছিল ৮৬ হাজার ৫৩১ জন। কিন্তু করোনা ভাইরাসের কারণে বর্তমানে লুম্বিনি একেবারে ফাঁকা।

‘প্রতিবছর জানুয়ারি থেকে জুলাইয়ের মধ্যে মানুষ পরিবার নিয়ে এখানে ঘুরতে আসে। এছাড়া মানুষ এখানে ভ্রমণ করতে আসেন নানা উপলক্ষ উদযাপনের জন্যও। এসময় ব্যবসাও হয় জমজমাট। এখন লুম্বিনি নীরব, ফাঁকা। আমরা পর্যটকদের অনুপস্থিতি উপলব্ধি করতে পারছি। একইসঙ্গে করোনা ভাইরাসের সঙ্কটের মধ্যে আমাদের আয়ও তলানিতে নেমেছে’, বললেন যোগ করলেন রায়।

নেপালের রুপানদেহি জেলার সঙ্গে ভারতের সীমান্ত রয়েছে। এ জেলার বিভিন্ন পয়েন্ট হয়ে কোনো ধরনের নথিপত্র ছাড়াই হাজার হাজার ভারতীয় নেপালে ঘুরতে যায় প্রতিবছর।

গত বছর ১১ লাখ ৭০ হাজার পর্যটক নেপাল ভ্রমণ করেছেন। এরমধ্যে ২ লাখ ৯ হাজার ৬১১ জনই ছিলেন ভারতীয়।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২০
এইচএডি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।