ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গান্ধীর চশমা বিক্রি হলো প্রায় তিন কোটি টাকায়!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২০
গান্ধীর চশমা বিক্রি হলো প্রায় তিন কোটি টাকায়! মহাত্মা গান্ধী

ভারতের স্বাধীনতা আন্দোলনের অগ্রগামী ব্যক্তিদের একজন মোহনদাস করমচাঁদ গান্ধী। যাকে মানুষ মহাত্মা গান্ধী হিসেবেই বেশি চেনে।

সেই গান্ধীর এক জোড়া চশমা বিক্রি হলো প্রায় তিন  কোটি টাকায়।  

জানা গেছে, যুক্তরাজ্যের এক বাসিন্দার বাসার ড্রয়ারে প্রায় ৫০ বছর ধরে পড়ে ছিল চশমা জোড়া। নিলোমে তা দুই লাখ ৬০ হাজার পাউন্ডে (২ কোটি ৮৮ লাখ টাকা) বিক্রি হয়েছে। শুক্রবার ছয় মিনিটের টেলিফোন নিলামে আমেরিকান এক সংগ্রাহক চশমা জোড়া কিনে নেন।  

নিলামকারী অ্যান্ড্রু স্টো বলেছেন, ইস্ট ব্রিস্টল অকশন হাউসের জন্য এটা একটা রেকর্ড।  
 
গান্ধীর চশমা জোড়া ১৫ লাখ টাকার বেশি বিক্রি হবে এমনটা ধারনাও করেননি নিলামকারী।  অ্যান্ড্রু স্টো বলেছেন, গান্ধীর চশমা জোড়ার মালিক ব্রিটেনের ম্যাঙ্গোসফিল্ড এলাকার একজন বয়স্ক ব্যক্তি। তার বাসার একটি ড্রয়ারে ৫০ বছরের বেশি সময় ধরে এটা পড়ে ছিল।

তাদের একজন আত্মীয় ১৯২০-এর দশকে দক্ষিণ আফ্রিকায় গান্ধীর সঙ্গে দেখা করতে গেলে গান্ধী তাকে ওই চশমা জোড়া দেন। সেই থেকেই ওটা তাদের পরিবারের কাছে ছিল।  
 
নিলামকারী জানিয়েছেন, চশমার মালিক তাকে বলেছিলেন, যদি এটা বিক্রি না হয়, তাহলে ফেলে দিতে। কিন্তকু এখন তিনি প্রচুর টাকা পাচ্ছেন যা দিয়ে জীবন বদলে নিতে পারবেন।  
 
বাংলাদেশ সময়: ২০৪৫ ঘণ্টা, আগস্ট ২২, ২০২০
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

আন্তর্জাতিক এর সর্বশেষ