ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

স্পুতনিক ৫ উৎপাদনে ভারতকে অংশীদার হিসেবে চায় রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৩ ঘণ্টা, আগস্ট ২১, ২০২০
স্পুতনিক ৫ উৎপাদনে ভারতকে অংশীদার হিসেবে চায় রাশিয়া ছবি: সংগৃহীত

স্পুতনিক পাঁচ নামে করোনা ভাইরাসে টিকা ব্যাপক আকারে উৎপাদনে যেতে ভারতকে অংশীদার হিসেবে চেয়েছে রাশিয়া।  

বৃহস্পতিবার (২০ আগস্ট) রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান নির্বাহী কাইরিল দিমিত্রিভ এমনটি বলেছেন।

 

বৃহস্পতিবার ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে।  

স্পুতনিক পাঁচ আরডিআইএফকে সঙ্গে নিয়ে গ্যামালিয়া রিসার্চ ইনস্টিটিউট অব এপিডিমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি আবিষ্কার করেছে। রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লামিদির পুতিন এটিকে করোনার প্রথম টিকা বলে আখ্যা দিয়েছেন। একইসঙ্গে তিনি স্পুতনিক পাঁচকে সম্পূর্ণ কার্যকর বলে দাবি করেছেন, যা স্থায়ী প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে সক্ষম।  

একটি অনলাইন সংবাদ সম্মেলনে কাইরিল দিমিত্রিভ বলেন, লাতিন আমেরিকা, এশিয়া, মধ্যপ্রাচ্যের অনেক দেশই টিকা উৎপাদনে যেতে চাচ্ছে। টিকা উৎপাদনের যাওয়া একটি বড় ব্যাপার। এখন আমরা ভারতের অংশীদারিত্বে যেতে চাচ্ছি। আমরা বিশ্বাস করি, তারা এই টিকা উৎপাদনে যেতে সক্ষম এবং এটা খুব গুরুত্বপূর্ণ যে, অংশীদারিত্বের ভিত্তিতে এই উৎপাদনে গেলে আমাদের চাহিদা পূরণ হবে।  

আমরা আন্তর্জাতিকভাবে আরও সহায়তার জায়গা খুঁজছি। আমার কেবল রাশিয়াতেই ক্লিনিক্যাল ট্রায়ালে যেতে চাই না, সংযুক্ত আরব আমিরাত, সৌদি আরব, সম্ভবক ব্রাজিল এবং ভারতেও আমরা ট্রায়ালে যাবো। আমরা পাঁচটির বেশি দেশে ব্যাপক আকারে টিকা উৎপাদনের পরিকল্পনা করছি এবং এশিয়া, লাতিন আমেরিকা, ইতালি এবং পৃথিবীর অন্যান্য স্থানে টিকার ব্যাপক চাহিদা রয়েছে।  

বাংলাদেশ সময়: ০৬৪৮ ঘণ্টা, আগস্ট ২১, ২০২০
ইইউডি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।