ঢাকা, সোমবার, ১৩ আশ্বিন ১৪২৭, ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯ সফর ১৪৪২

আন্তর্জাতিক

কানাডাতেও ‘হিট স্কোয়াড’ পাঠানোর অভিযোগ সালমানের বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০২০
কানাডাতেও ‘হিট স্কোয়াড’ পাঠানোর অভিযোগ সালমানের বিরুদ্ধে

ঢাকা: সৌদি আরবের সাবেক এক গোয়েন্দা কর্মকর্তা সাদ আল-জাবরিকে হত্যার উদ্দেশ্যে কানাডায় হিট স্কোয়াড (হত্যাকারী দল) পাঠানোর অভিযোগ উঠেছে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে।

তুরস্কে সাংবাদিক জামাল খাসোগি হত্যার পরপরই সাদ আল-জাবরিকে হত্যার পরিকল্পনাটি করা হয় বলে যুক্তরাষ্ট্রের আদালতে পেশ করা নথিপত্রে উল্লেখ করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদ মাধ্যম বিবিসি।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, সাদ আল-জাবরিকে হত্যার জন্য ‘টাইগার স্কোয়াড’ নামে পেশাদার হত্যাকারীদের একটি দল পাঠানো হয়েছিল। টরেন্টো পিয়ারসন বিমানবন্দর দিয়ে বিন সালমানের পাঠানো এই হিট স্কোয়াডের সদস্যরা কানাডা প্রবেশ করার সময় কানাডিয়ান সীমান্তরক্ষীদের সন্দেহ হয় এবং হত্যাকারীদের বাধা দেয়। আর এতেই সাদ আল-জাবরিকে হত্যার পরিকল্পনাটি ব্যর্থ হয়।

সাদ আল-জাবরি সৌদি আরব সরকারের একজন অভিজ্ঞ সাবেক কর্মকর্তা। সাবেক এই গোয়েন্দা কর্মকর্তা ব্রিটেনের গোয়েন্দা সংস্থা এমআই-সিক্সসহ অন্য পশ্চিমা গোয়েন্দা সংস্থার সঙ্গে সৌদি আরবের যোগাযোগের অন্যতম মাধ্যম ছিলেন। তিনি নির্বাসিত হওয়ার পর গত তিন বছর ধরে কানাডায় থাকেন।

ওয়াশিংটন ডিসিতে দায়ের করা ১০৬ পৃষ্ঠার অপ্রমাণিত অভিযোগপত্রে বলা হয়, জাবরির মুখ বন্ধ করার উদ্দেশ্যে তাকে হত্যা করার নির্দেশ দেন সৌদি যুবরাজ।

‘সংবেদনশীল তথ্যে’র কারণে যুবরাজ বিন সালমান হত্যার পরিকল্পনা করেন বলে অভিযোগ করেন জাবরি।

মোহাম্মদ বিন সালমান সম্পর্কে অপমানজনক, সংবেদনশীল ও ভয়াবহ তথ্য সাদ আল-জাবরির কাছে রয়েছে বলে মনে করা হয়।

সাদ আল-জাবরি জানান, যুবরাজ বিন সালমান একাধিকবার তাকে সৌদি আরবে ফেরানোর চেষ্টা করেন। ব্যক্তিগতভাবে মেসেজও পাঠান সালমান। একটি মেসেজের বক্তব্য ছিল- নিশ্চিতভাবে আমরা তোমার কাছে পৌঁছাবো।

বাংলাদেশ সময়: ০১৩৫ ঘণ্টা, আগস্ট ০৭, ২০২০
এমইউএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa