ঢাকা, বৃহস্পতিবার, ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০, ০৫ সফর ১৪৪২

আন্তর্জাতিক

বৈরুত বিস্ফোরণে নিহত বেড়ে ১৩৫, আহত ৫০০০

আন্তর্জাতিক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২২৯ ঘণ্টা, আগস্ট ৬, ২০২০
বৈরুত বিস্ফোরণে নিহত বেড়ে ১৩৫, আহত ৫০০০ ছবি: সংগৃহীত

লেবাননের রাজধানী বৈরুতের বন্দরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ১৩৫-এ দাঁড়িয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন আরও ৫ হাজার মানুষ।

 

বুধবার (৫ আগস্ট) বৈরুত নগরীর গভর্নরের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এ তথ্য জানায়।

এর আগে মঙ্গলবার (৪ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যায় মারাত্মক বিস্ফোরণে কেঁপে ওঠে বৈরুত। ধোঁয়ায় ছেয়ে যায় গোটা শহরের আকাশ।

এ ঘটনায় আহতদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। আহতদের উদ্ধারে কাজ করছেন উদ্ধারকর্মীরা।

বিস্ফোরণের কারণ এখনো স্পষ্টভাবে জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, বন্দরের একটি গুদামে গত ছয় বছর ধরে মজুদ করে রাখা ২ হাজার ৭শ’ টন অ্যামোনিয়াম নাইট্রেট থেকে এ বিস্ফোরণ ঘটতে পারে।

বৈরুত নগরীর গভর্নর মারওয়ান আবদউদ বলেছেন, এ ঘটনায় প্রায় তিন লাখ মানুষ বাড়িঘর হারিয়েছে এবং কর্তৃপক্ষ তাদের খাদ্য, পানি ও আশ্রয় দেওয়ার কাজ করছে।

এদিকে এ ঘটনার পর মন্ত্রিসভার জরুরি বৈঠক ডেকেছেন লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউন এবং দু’সপ্তাহব্যাপী জরুরি অবস্থা জারির ঘোষণা দেওয়ার পরিকল্পনার কথা জানান তিনি।

বাংলাদেশ সময়: ০২২৬ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২০
ইএআর/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa