ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

আন্তর্জাতিক

ওমরাহ পালনের অনুমতি দেওয়ার বিষয়ে ভাবছে সৌদি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ৪, ২০২০
ওমরাহ পালনের অনুমতি দেওয়ার বিষয়ে ভাবছে সৌদি সৌদি আরব/ সংগৃহীত ছবি

এ বছর করোনা ভাইরাসের কারণে কড়া নিরাপত্তা এবং কঠোর বিধিনিষেধের মধ্যে হজ পালিত হয়েছে। শুধু সৌদি আরবে অবস্থানরতরা হজ পালনের সুযোগ পেয়েছেন।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব ডা. হুসেইন আল শরীফ সোমবার (৩ আগস্ট) স্থানীয় সংবাদমাধ্যমকে বলেন, এ বছর কোভিড-১৯ মহামারির মধ্যে স্বাস্থ্যবিধি মেনে কড়া নিরাপত্তার মধ্যে যেভাবে হজ আয়োজন করা হয়েছে, তার পুরো প্রক্রিয়াটি থেকে শিক্ষা নিয়ে পরবর্তী ওমরাহ মৌসুমের প্রস্তুতি নেবে মন্ত্রণালয়।

কোভিড-১৯ এর সংক্রমণ রোধে ফেব্রুয়ারির শেষে মক্কায় ওমরাহ পালন এবং মদিনার মসজিদে নামাজ আদায়ের জন্য সৌদি ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। পরে ৪ মার্চ সৌদির নাগরিক এবং অধিবাসীদের জন্যও ওমরাহ পালনে নিষেধাজ্ঞা আরোপিত হয়।

তবে সফলভাবে হজ সম্পন্ন হওয়ার পর করোনা ভাইরাস পরিস্থিতিতেই ওমরাহ পালনের ব্যবস্থা করা যায় কিনা, তা মূল্যায়ন করবে সৌদি।

সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কোনো হাজী কোভিড-১৯ পজিটিভ হননি এবং নিরাপত্তা বাহিনী নিশ্চিত করেছে, হজের সময় অনুমতিপত্র ছাড়া কেউ মক্কা ও মদিনায় প্রবেশ করতে পারেননি।

এ বছর মাত্র ১০ হাজার মুসলমানকে হজ পালনের অনুমতি দিয়েছে সৌদি আরব। শুধু সৌদিতে অবস্থানরত বিদেশি এবং সৌদি নাগরিকরা এবার হজ পালন করতে পেরেছেন। সাধারণত প্রতি বছর প্রায় ২৫ লাখ হাজী সপ্তাহব্যাপী হজ পালন করতে মক্কা-মদিনায় যান।

সূত্র: আল আরাবিয়া

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, আগস্ট ০৪, ২০২০
এফএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa