ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

আন্তর্জাতিক

কাশ্মীরি হত্যা আর কত, ইসলামাবাদের কাছে প্রশ্ন ইউকেপিএনপির

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০২০
কাশ্মীরি হত্যা আর কত, ইসলামাবাদের কাছে প্রশ্ন ইউকেপিএনপির ইউনাইটেড কাশ্মীর পিপলস ন্যাশনাল পার্টি (ইউকেপিএনপি)

পাকিস্তান শাসিত কাশ্মীরে (পিওকে) অপহরণ ও হত্যার তীব্র প্রতিবাদ জানিয়েছে ইউনাইটেড কাশ্মীর পিপলস ন্যাশনাল পার্টি (ইউকেপিএনপি)। একইসঙ্গে দোষীদের বিচারের দাবি করেছে পাকিস্তানের রাজনৈতিক দলটি।

রিপোর্ট বলছে, রাওয়ালপিন্ডি থেকে অপহরণ করা হয়েছিল আজাদ কাশ্মীরের রারবনের ফজল হোসাইনকে। এর তিনদিন পর তার মরদেহ উদ্ধার করা হয়েছে ইসলামাবাদ বন থেকে।

ইউকেপিএনপির কেন্দ্রীয় মুখপাত্র সরদার নাসির আজিজ খানের জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ফজল হোসাইন রাওয়ালপিন্ডির সেরেনা হোটেলে কাজ করতেন। তিন দিন আগে তিনি বাসা ছেড়ে গিয়েছিলেন। এবং এরপরে অপহৃত হন।

তিন দিন অনুসন্ধান ও মামলা করা সত্ত্বেও তার কোনো সন্ধান পাওয়া যায়নি। পরে তার মরদেহ ইসলামাবাদের একটি জঙ্গল থেকে উদ্ধার করা হয়।

নাসির আজিজ বলেন, পুলিশের তৎপরতার অভাবে ওই যুবককে হত্যা করা হয়েছে। এছাড়া মরদেহ উদ্ধার হলেও তাকে কী কারণে অপহরণ করা হয়েছে, সে কারণ বের করতে পারেনি। এছাড়া অপহরণে ব্যবহার করা গাড়িটিও উদ্ধার করা সম্ভব হয়নি।

তিনি বলেন, অতীতেও ইসলামাবাদসহ পাকিস্তানজুড়ে বহু কাশ্মীরি নিহত হয়েছেন। এটিই প্রথম ঘটনা নয়। ২০১৩ সালে সর্বদলীয় জাতীয় জোটের (এপিএনএ) চেয়ারম্যান আরিফ শহীদকে রাওয়ালপিন্ডির গ্যারিসন শহরে হত্যা করা হলেও আজ পর্যন্ত দোষীদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ নেওয়া হয়নি।

নাসির আজিজ আরও বলেন, ফজল হোসাইনের অপহরণ এবং হত্যা নিয়ে অনেক প্রশ্ন উঠছে। তিনি সেরেনা হোটেলে কাজ করতেন। তিনি কোনো ধনী ব্যক্তি ছিলেন না।

তিনি আরও বলেন, তার প্রতি এত বিদ্বেষ কেনো। কে তাকে অপহরণ করেছে। কেন তাকে অপহরণ করে হত্যা করেছে, তা এখনও জানতে পারেনি কর্তৃপক্ষ। যদিও অপহরণের বিষয়টি সময় মতো পুলিশকে জানানো হয়েছিল। যথারীতি পুলিশ কোনো আগ্রহ দেখায়নি। তাকে সন্ধান করার চেষ্টা করেনি।

একপর্যায়ে কাশ্মীরিদের এভাবে আর কতদিন হত্যার শিকার হতে হবে, ইসলামবাদের কাছে প্রশ্ন উত্থাপন করেছেন ইউকেপিএনপির নাসির আজিজ।

এ রাজনীতিবিদ বলেন, রাওয়ালপিন্ডি, ইসলামাবাদসহ পাকিস্তানজুড়ে অপহরণ, হত্যা এবং বিচারবহির্ভূতভাবে হত্যা করা হচ্ছে। এটা খুবই দুঃখজনক। কিন্তু একজন খুনিকেও এখন পর্যন্ত গ্রেফতার করা হয়নি।

নাসির আজিজ এও বলেন, পাকিস্তানের অধীনে বসবাসরত কাশ্মীরিদের জীবন ও স্বাধীনতা রক্ষা করা ইসলামাবাদের প্রধান দায়িত্ব। তাই অপহরণ, হত্যা ও বিচারবহির্ভূতভাবে হত্যাকাণ্ডে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। একইসঙ্গে ক্ষতিগ্রস্ত পরিবারে সহায়তার দাবিও জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২০
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।