ঢাকা, মঙ্গলবার, ৭ আশ্বিন ১৪২৭, ২২ সেপ্টেম্বর ২০২০, ০৩ সফর ১৪৪২

আন্তর্জাতিক

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির কথা স্বীকার করলেন সিঙ্গাপুরি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
চীনের হয়ে গুপ্তচরবৃত্তির কথা স্বীকার করলেন সিঙ্গাপুরি হিউস্টনে চীনা কনস্যুলেট

চীনের হয়ে গুপ্তচরবৃত্তির কথা স্বীকার করেছেন সিঙ্গাপুরের এক নাগরিক। জুন ওয়ে ইয়েও নামের ওই ব্যক্তি যুক্তরাষ্ট্রে নিজের রাজনৈতিক পরামর্শ কেন্দ্র থেকে চীনের গোয়েন্দাদের কাছে তথ্য দিয়ে আসছিলেন।

 

চীনের সেনাবাহিনীর সঙ্গে সম্পর্ক লুকানোর অভিযোগে জুন ওয়ে ইয়েওকে আটক করা হয়।  

এএফপির খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ জানিয়েছে, ওয়াশিংটনের ফেডারেল আদালতে জুন ওয়ে ইয়েও বিদেশি চর হিসেবে কাজ করার অভিযোগ স্বীকার করেছেন। তিনি ডিকসন ইয়েও নামেও পরিচিত।

জুন বলেছেন, তিনি ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে চীনের গোয়েন্দা কর্মকর্তাদের হয়ে কাজ করেন। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী, সরকারি কর্মকর্তা, উচ্চপর্যায়ের নিরাপত্তা কর্মকর্তার তথ্যসহ বিভিন্ন মূল্যবান তথ্য তিনি চীনের গোয়েন্দাদের কাছে সরবরাহ করতেন। এ কাজে তিনি অর্থও ঢেলেছেন।  

জুন ওয়ে আদালতকে বলেছেন, তিনি চীনের গোয়েন্দাদের সঙ্গে বহুবার দেখা করেছেন। চীন ভ্রমণের সময় তাকে বিশেষ সুবিধা দেওয়া হতো। সিঙ্গাপুরে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় থেকেই তিনি চীনের গোয়েন্দাদের হয়ে কাজ করতেন।  

এদিকে হিউস্টনে চীনা কনস্যুলেট বন্ধ করার পাল্টা জবাবে শুক্রবার চেংদুতে মার্কিন কনস্যুলেট বন্ধের নির্দেশ দেয় চীন।

সিএনএন জানিয়েছে, হিউস্টনে চীনা কনস্যুলেটের ভেতরে ঢুকে পড়েছে মার্কিন গোয়েন্দারা।  

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২০
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa