ঢাকা, বুধবার, ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৪ সফর ১৪৪২

আন্তর্জাতিক

জম্মু ও কাশ্মীরেও চীনা পণ্য বর্জনের ডাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
জম্মু ও কাশ্মীরেও চীনা পণ্য বর্জনের ডাক চীনের পণ্য বর্জন কর্মসূচিতে অংশ নিয়েছে জম্মু ও কাশ্মীরের শিশুরাও

সম্প্রতি গালওয়ান উপত্যকায় ভারত ও চীনের সেনাদের মধ্যে ঘটে যাওয়া রক্তক্ষয়ী সংঘাতের পর ভারতে চলমান চীনা পণ্য বর্জনের ডাকে শামিল হয়েছে জম্মু ও কাশ্মীর।

জম্মু ও কাশ্মীরের লোকজন রাস্তায় নেমে এসে ভারতে উৎপাদিত পণ্য ব্যবহারের স্লোগান দিয়ে চীনা পণ্য বর্জনের আওয়াজ তুলেছেন।

‘ভারতীয় পণ্য ব্যবহার করুন’, ‘চীনকে বয়কট করুন’, ‘চলুন আমাদের দেশকে তৈরি করি’ লেখা ব্যানার নিয়ে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেন জম্মু ও কাশ্মীরে অধিবাসীরা।

কাশ্মীর উপত্যকায় চীনের সম্প্রসারণবাদী নীতির প্রতিবাদ জানিয়ে তারা ‘বয়কট চীন’ মাস্ক পরে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছেন। প্রতিবাদ কর্মসূচিতে অংশ নিয়েছে জম্মু ও কাশ্মীরের শিশুরাও।

ভারতের সাত কোটি ব্যবসায়ীর প্রতিনিধিত্বকারী সংগঠন কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি) সম্প্রতি সীমান্তে সংঘর্ষের প্রতিবাদে চীনা পণ্য বর্জন করার আহ্বান জানায়। সংগঠনটি ‘ভারতীয় পণ্য আমাদের অহংকার’ স্লোগান দিয়ে একটি প্রচারণা কর্মসূচি চালিয়েছে।

গার্মেন্ট ও টেক্সটাইল পণ্য, নির্মাণ সামগ্রী, জুতা, খেলনাসহ চীনের ৫০০টি পণ্য ভারতবাসীকে বর্জনের আহ্বান জানিয়েছে সিএআইটি।

জম্মুর স্থানীয় ব্যবসায়ী প্রীতম সিংহ বলেন, চীন সবসময় আমাদের সঙ্গে প্রতারণা করেছে এবং আমাদের পিছনে ফেলে রেখেছে। আমাদের সরকারের দিক-নির্দেশনা অনুসারে চীনা অ্যাপ ও অন্যান্য পণ্য আমাদের বর্জন করতে হবে। আমাদের উচিত ভারতে উৎপাদিত পণ্য কেনা।

সূত্র: এএনআই

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, জুলাই ২৩, ২০২০
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa